ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

টোকিওতে বৈশাখী মেলা

প্রকাশিত: ০৫:১৯ এএম, ২১ এপ্রিল ২০১৭

বিপুল উৎসাহ উদ্দীপনায় টোকিওতে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে জাপান প্রবাসী বাংলাদেশিদের প্রাণের বৈশাখী মেলা।

টোকিওর প্রাণকেন্দ্র তোশিমা সিটির ইকেবুকুরো নিশিগুচি পার্কে দিনব্যাপী এ মেলায় ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা যোগ দেন। এছাড়া স্থানীয় জাপানি অতিথিসহ বিভিন্ন দেশের নাগরিকরাও এই একচিলতে বাংলাদেশ এবং বাংলাদেশি সংস্কৃতি উপভোগ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর একে একে শুরু হয় পরিচিতি পর্ব, বড়দের উন্মুক্ত অনুষ্ঠান, ছোটদের উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নাচ, গান, আবৃত্তি, অভিনয়, কৌতুক, যেমন খুশি তেমন সাজো ইত্যাদি।

এছাড়া ছিল প্রবাসী নৃত্যদল আরাধনা কর্তৃক নৃত্য পরিবেশন, কোয়ো ঢাক দলের ঢাকের বাজনা এবং বাংলাদেশ থেকে আগত শিল্পীদের দর্শক মাতানো গান।

জাপানের বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মহা মিলনমেলায় পরিণত হয় এই আয়োজন। প্রবাসীরা মেতে ওঠেন আলাপচারিতা এবং সেলফি তোলায়।

খাবারের স্টলে বাংলাদেশিদের হাতে বানানো দেশি স্বাদের গরুর গোশতো, রুটি, শিঙ্গাড়া, সমুচা, ইত্যাদি খেতে ভিড় জমান প্রবাসীরা। এসময় মেলায় আগত জাপানিসহ বিদেশিদেরকেও বাংলাদেশি খাবার খেতে দেখা যায়।

বক্তারা বলেন, জাপানে প্রবাসীরা বাংলাদেশের ভাবমর্যাদা উজ্জ্বলে অনেক কাজ করে থাকে। বৈশাখী মেলা আয়োজন তার অন্যতম। এই মেলার মাধ্যমে দেশের শিল্প, সাহিত্য, খাদ্য, সংস্কৃতির সঙ্গে সঙ্গে বাংলাদেশের ঐতিহ্য তুলে ধরা হয়েছে। সকলের সহযোগিতা পেলে অবশ্যই বাংলাদেশকে আরও ব্যাপকভাবে জাপানে তুলে ধরা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

এমএমজেড/এমএস/এমএস

আরও পড়ুন