ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বার্সেলোনা থেকেই এমআরপির আবেদন

প্রকাশিত: ০৩:২৩ পিএম, ২২ মার্চ ২০১৭

স্পেনের বার্সেলোনা থেকে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) জন্য আবেদন করতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা। মঙ্গলবার (২১ মার্চ) দেশটির বাংলাদেশ দূতাবাস থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ ও ৮ এপ্রিল কনস্যুলার সেবা প্রদান করা হবে। এর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে মেশিন রিডেবল পাসপোর্টের জন্য ফিঙ্গার প্রিন্টসহ আবেদন গ্রহণ করা হবে। প্রবাসী বাংলাদেশিরা বার্সেলোনার কনস্যুলার অফিসে সরাসরি অথবা টেলিফোনেও সিরিয়াল দিতে পারবেন।

Passportবার্সেলোনার কনস্যুলার অফিস সূত্রে জানা গেছে, বিজ্ঞপ্তি প্রকাশের একদিনের মধ্যে (২২ মার্চ পর্যন্ত) ২৩ জন সিরিয়াল দিয়েছেন।

এদিকে দূতাবাস কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, এ কনস্যুলার সার্ভিসের মাধ্যমে সর্বোচ্চ ৬৫ জন সিরিয়ালের মাধ্যমে এমআরপির জন্য তালিকাভুক্তি করতে পারবেন।

এছাড়া বার্সেলোনায় প্রথমবারের মতো দুই দিনব্যাপী কনস্যুলার সার্ভিসে এমআরপির আবেদন ছাড়াও বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনার ব্যবস্থা করা হয়েছে। যেখানে ৬ বছরের কম বয়সী শিশুদের পাসপোর্টের আবেদন গ্রহণ, পূর্বে আবেদন করা পাসপোর্ট বিতরণ, ট্রাভেল পারমিট প্রদান, এনভিআর-এর আবেদন গ্রহণ, কাগজপত্র সত্যায়িত করাসহ অন্যান্য কনস্যুলার সেবা ও পাসপোর্ট সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্টের আবেদন ও ফিঙ্গার প্রিন্ট দিতে প্রায় ৭০০ কিলোমিটার দূরে মাদ্রিদ দূতাবাসে যেতে হত। ফলে এ ভোগান্তি কমাতে কনস্যুলার অফিসে এমআরপি সিস্টেল চালু করার দাবি জানিয়ে আসছিলেন বার্সেলোনা প্রবাসী বাংলাদেশিরা। এরই প্রেক্ষিতে স্পেনে নিযুক্ত বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের প্রচেষ্টায় বার্সেলোনায় এমআরপির ঘোষণা দিল দূতাবাস কর্তৃপক্ষ।

এদিকে দূতাবাস কর্তৃক ফিঙ্গার প্রিন্ট সার্ভিস শুরু করার বিজ্ঞপ্তিতে বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

আরএস/এএইচ/জেআইএম