ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ইউরোপ ভ্রমণে মার্কিন নাগরিকদের ভিসা চালুর দাবি

প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ০৪ মার্চ ২০১৭

ইউরোপ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য ফের ভিসা চালুর আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান সংসদ সদস্যরা৷ বুলগেরিয়া, রুমানিয়াসহ কয়েকটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে ভিসা লাগার জবাবে এই উদ্যোগ নেয়া হয়েছে।

আগামী দুই মাসের মধ্যে মার্কিন নাগরিকদের জন্য ইউরোপিয়ান ইউনিয়নভূক্ত (ইইউ) দেশগুলো ভ্রমণে বাধ্যতামূলক ভিসা চালু করতে চায় ইউরোপিয়ান পার্লামেন্ট৷ ওয়াশিংটন ইইউভূক্ত সব দেশের নাগরিকদের ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ না দেয়ায় এই ব্যবস্থার পক্ষে পার্লামেন্ট৷

বৃহস্পতিবার পার্লামেন্টের সদস্যরা একটি রেজ্যুলেশন অনুমোদন করেছে। মার্কিন নাগরিকদের জন্য আগামী মে মাসের মধ্যে ভিসা চালু করতে ইউরোপিয়ান কমিশনের প্রতি আহ্বান জানানো হয় ৷ এ ব্যাপারে পার্লামেন্টে ভোটাভুটির পর আলডি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ফিলিৎস হাইউসমেনোভা এক বিবৃতিতে জানান বুলগেরিয়া, রুমানিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস এবং পোল্যান্ডসহ যৌথ নাগরিকত্ব আছে এমন ইইউ নাগরিকরা ভিসা ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে পারছে না।

ফলে প্রায় ১৪ শতাংশ ইইউ নাগরিকের যুক্তরাষ্ট্র ভ্রমণের ক্ষেত্রে ভিসা নেয়ার বাধ্য বাধকতা রয়েছে বলে জানান তিনি। এসব নাগরিকের অধিকার রক্ষায় কমিশনকে আরও উদ্যোগী হতে হবে একই সঙ্গে আন্তর্জাতিক স্তরে নিজেদের শক্তি ও ঐক্যের সময়ও এখন।

প্রসঙ্গক্রমে এর আগে ২০১৪ সালেও এ রকম এক উদ্যোগের দাবি জানালেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি৷ তবে কমিশন জানিয়েছে ইইউভূক্ত সব দেশের নাগরিকরা যাতে যুক্তরাষ্ট্র ভ্রমণের ক্ষেত্রে ‘ভিসা রেসিপ্রোসিটি` সুবিধা পায় সেই লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাডমিনস্ট্রেশনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে৷ জুন মাসে এ সংক্রান্ত আপডেট জানানো হবে এবং ইউরোপিয়ো ইউনিয়ন ও কাউন্সিলের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের এক মুখপাত্র৷

এমআরএম

আরও পড়ুন