ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

প্রকাশিত: ০২:২৬ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭

ইতালির রাজধানী রোমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। ২১ উপলক্ষে রোম সাজে নতুন সাজে। সকাল গড়িয়ে সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে সবার যেন ব্যস্ততা আরও বেড়ে যায়। কেউ শহীদ মিনার তৈরি নিয়ে ব্যস্ত কেউ আবার সাংস্কৃতিক আয়োজন নিয়ে ব্যস্ত সময় পার করেন।

সোমবার স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে লারগো প্রেনেসতে ২১ উদযাপনের আয়োজনে সুন্দর এবং সাবলীল একটি পরিবেশে মহান একুশে ফেব্রুয়ারি উদযাপন করেন প্রবাসী বিভিন্ন সংগঠনের ব্যক্তিরা।
   
এতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। রাত যত গভীর হয় শহীদ মিনারের দিকে মানুষের ঢল নামতে শুরু করে।

রাত ১২টা ১ মিনিট বাজার সঙ্গে সঙ্গে সংগঠনগুলো এক এক করে শহীদ মিনারে ফুল নিয়ে যায়। এভাবেই গভীর রাত পর্যন্ত প্রবাসে ব্যস্ততার মাঝে সবাই বীর শহীদদের শ্রদ্ধা জানান। পরে এক আলোচনা সভায় একুশের তাৎপর্য  বিদেশিদের মাঝে তুলে ধরেন সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু।

তিনি ৫২-এর ভাষা আন্দোলন উপস্থিত ইতালিয়ানদের কাছে ব্যাখ্যা করেন। এ সময় উপস্থিত ছিলেন অনুষ্ঠানের অন্যতম আয়োজক বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, অলিউদ্দীন শামীম (সভাপতি জালালাবাদ কল্যাণ সংঘ বৃহত্তর সিলেট) । এছাড়া সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জেডএ/পিআর