ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বার্সেলোনায় প্রবাসীদের পিঠা উৎসব

প্রকাশিত: ১০:১৫ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৭

স্পেনের বার্সেলোনায় ‘আমিস্তাদেছ মুখেরেছ কমিউনিদাদ দে বাংলাদেশ এন কাতালুনিয়া তথা বন্ধুসুলভ মহিলা সংগঠনের উদ্যোগে বাংলার পিঠা উৎসব ১৪২৩ অনুষ্ঠিত হয়েছে। গত রোববার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বার্সেলোনা শহরের একটি হলরুমে অনুষ্ঠিত এই পিঠা উৎসবে বাংলার ঐতিহ্যবাহী অন্তত ৬৫ ধরনের পিঠার প্রদর্শনী করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস মাদ্রিদের ফাস্ট সেক্রেটারি শরিফুল ইসলাম, বার্সেলোনা কনস্যুলার সিনিয়র রামন পেদ্রোসহ বার্সেলোনার সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সংগঠনের সভাপতি শিউলি আক্তারের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক খাদিজা আক্তার মনিকার পরিচালনায় এবং নিগার সুলতানা ও তানিয়া আক্তারের প্রাণবন্ত উপস্থাপনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

প্রথমেই প্রধান ও বিশেষ অতিথিদের কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। এরপর ছয়জন বিচারকের মাধ্যমে পিঠার উপস্থাপনা ও স্বাদের জন্য আলাদা আলাদা পয়েন্টের ভিত্তিতে পাঁচজনকে সেরা পিঠার প্রদর্শনীর জন্য নির্বাচিত করে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে উপস্থিত সবার জন্য পিঠা পরিবেশন করে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন স্থানীয় শিল্পীরা। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল শিশুশিল্পীদের অংশগ্রহণে ফ্যাশন শো। এছাড়া বাংলা দেশাত্মবোধক, ফোকগান ও নৃত্য পরিবেশন করা হয়।

সর্বশেষের সমাপনী বক্তব্যে সংগঠনের সভাপতি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে প্রবাসের মাটিতে বাংলাদেশের সংস্কৃতিকে ধরে রাখতে এবং কোমলমতি শিশুদের আমাদের ঐতিহ্যে সঙ্গে পরিচিত করে তুলতে আরও সুন্দর সুন্দর অনুষ্ঠান উপহার দেয়ার কথা ঘোষণা করেন।

বিএ