ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সৌদিতে ওআইসির বাণিজ্য মেলায় বাংলাদেশ

প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ২৩ মে ২০১৬

ওআইসিভুক্ত ৩০টি দেশের অংশগ্রহণে সৌদি আরবে শুরু হয়েছে ১৫তম ওআইসি বাণিজ্য মেলা-২০১৬। রোববার (২২ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় রিয়াদ আন্তর্জাতিক কনভেনশন ও এক্সিবিশন সেন্টারে এ মেলার উদ্বোধন করেন রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বান্দার ও বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

‘মেইড ইন বাংলাদেশ: আমাদের ব্রান্ড আমাদের গর্ব’ এ শ্লোগানে এবারের মেলায় প্রথমবারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ। মেলায় ২৯টি রফতানিমুখি কোম্পানি ও সরকারি প্রতিষ্ঠানসহ ৩৬টি স্টলে আছে বাংলাদেশের প্রতিনিধিত্ব। প্রথমবারের মতো বাংলাদেশের অংশগ্রহণ বিশ্বের অন্যতম বাণিজ্যিক নগরী সৌদি আরবে ওআইসিভুক্ত দেশগুলোর মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। এ মেলা চলবে আগামী ২৬ মে পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশি স্টল পরিদর্শন করে বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন, ‘প্রথমবারের মতো এ মেলায় আমরা অংশগ্রহণ করেছি। বিশ্ব বাজারে প্রতিনিধিত্ব করার জন্য আমাদের এখন আন্তর্জাতিক মানের পণ্য রয়েছে। এর মাধ্যমে আমরা বিশ্বের অন্যান্য দেশের পণ্যের সঙ্গে প্রতিযোগিতা করতে পারি। বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারের জন্য ধারাবাহিকভাবে আমরা দেশের বাইরে অন্য মেলাগুলোতেও অংশগ্রহণ করবো। বাংলাদেশের ৫০তম বর্ষপূর্তি উৎসবে আমরা ৬০০ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবো।’


এছাড়া তিনি সৌদি আরবের বাজারে বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদার কথা উল্লেখ করে, মধ্যপ্রাচ্যের এ বিশাল বাজার বাংলাদেশি মানসম্পন্ন পণ্যের মাধ্যমে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার জন্য বাংলাদেশ থেকে আসা কোম্পানি ও সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত প্রতিষ্ঠানের প্রতিনিধিদেরকে আহ্বান জানান। বায়রা, বোয়েসেল ও অন্যান্য জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠান এ মেলায় অংশগ্রহণ করে নিজেদের দক্ষ ও কর্মঠ জনশক্তিকে ওআইসিভুক্ত দেশগুলোতে রফতানির ব্যাপক সম্ভাবনার কথা উল্লেখ করেন।

মেলায় অংশ নেয়া রাজ কামাল এভারবেস্ট কর্পোরেশন কর্মকর্তা হাসান ইমাম সজিব বলেন, আমরা প্রথমবারের মতো এ মেলায় অংশ নিয়েছি, প্রথমদিন থেকে যে পরিমাণ সাড়া পাচ্ছি এটি অত্যন্ত সন্তোষজনক। আমরা চাই এই মেলার ধারাবাহিকতা যেন থাকে। এর মাধ্যমে আমাদের দেশীয় পণ্য বিশ্বের সবখানেই আমরা পৌঁছে দিতে পারবো।

বাংলাদেশি ফ্যাশন হাউজ ডিজাইন বাই রুবিনার কর্ণধার রুবিনা আক্তার জানান, আমাদের তৈরি পোশাকের ডিজাইন খুব সহজেই আকৃষ্ট করে বিদেশি বায়ারদের, ব্যাপক সাড়া পাচ্ছি এ মেলাতে। আশা করছি আগামীতে আরো ব্যাপক পরিসরে নতুন নতুন ডিজাইন নিয়ে মেলায় অংশ নিতে পারবো।


বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা এবারের মেলায় বাংলাদেশের ইতিবাচক অবস্থান উল্লেখ করে জানান, ‍আমরা শুধুমাত্র জনশক্তি রফতানিকারক দেশের মধ্যে সীমাবদ্ধ থাকবো না, বর্তমানে আমাদের দেশেই বিশ্বমানের পণ্য প্রস্তুত হচ্ছে, এসব পণ্যের ব্যাপক প্রচার ও প্রসার প্রয়োজন।

ইপিবির ভাষ্য মতে, ওআইসি আয়োজিত ১৫তম এ বাণিজ্য মেলায় বিশাল অঙ্কের রফতানি আদেশ পাবে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো। এর ফলে বিশ্ববাজার ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশি পণ্যের বিশাল বাজার সৃষ্টি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিএ