ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মালয়েশিয়ার জোহর রাজ্যে ৩৪ বাংলাদেশি গ্রেফতার

আহমাদুল কবির | প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২০ অক্টোবর ২০২৪

মালয়েশিয়ার জোহর রাজ্যের একটি নির্মাণস্থল থেকে ৩৪ বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীকে গ্রেফতার করেছে ইমিগ্রেশন বিভাগ। এছাড়া গ্রেফতার করা হয়েছে স্থানীয় একজন নিয়োগকর্তা ও প্রতিনিধিকে।

রাজ্যের অভিবাসন বিভাগ জানায়, শুক্রবার (১৮ অক্টোবর) ক্লুয়াং এলাকায় একটি হাউজিং প্রকল্প সাইটে অভিযান চালিয়ে ৪৩ জন অবৈধ অভিবাসী এবং একজন স্থানীয় নিয়োগকর্তাকে গ্রেফতার করা হয়।

মালয়েশিয়ার জোহর রাজ্যে ৩৪ বাংলাদেশি গ্রেফতার

স্টেট জিআইএম ডিরেক্টর দাতুক মোহম্মদ রুশদি মোহদ দারুস রোববার (২০ অক্টোবর) এক বিবৃতিতে বলেন, বৈধ অনুমতি ছাড়াই নির্মাণস্থলে কাজ করছে বিদেশিরা। জনসাধারণের এমন অভিযোগের পর শুক্রবার, অভিবাসন প্রবিধান ১৯৬৩-এর রেগুলেশন ১৭ (বি), ৬ (১) (সি) এবং ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট) এর ধারা ১৫ (১) (সি) এর অধীনে অপরাধ করায় তাদের গ্রেফতার করা হয়।

তিনি বলেন, গ্রেফতারদের মধ্যে ২১ থেকে ৪৯ বছর বয়সী চার নারী, ৩৪ বাংলাদেশি পুরুষ এবং ৯ জন ইন্দোনেশিয়ান। অভিযানে মোট ৮৫ জন বিদেশি ও স্থানীয়দের কাগজপত্র পরীক্ষা করার সময় কেউ কেউ পাশের নদীতে ঝাঁপ দেওয়াসহ পালানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

মালয়েশিয়ার জোহর রাজ্যে ৩৪ বাংলাদেশি গ্রেফতার

হাউজিং সাইটের প্রধান ঠিকাদারের নিয়োগকর্তার প্রতিনিধিকে বিদেশিদের সুরক্ষার জন্য ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এর ৫৬ (১) (ডি) ধারার অপরাধে গ্রেফতার করা হয়েছে।

মোহাম্মাদ রুশদি বলেন, এই অভিযানে জিআইএম এনফোর্সমেন্ট ডিভিশনের পাশাপাশি ক্লুয়াং ইমিগ্রেশন, বাতু পাহাত, সেগামাত এবং মুয়ার শাখার এনফোর্সমেন্ট অফিসারদের সমন্বয়ে অভিযান পরিচালনা করা হয়।

এদিকে পৃথক আরেকটি বিবৃতিতে রুশদি বলেন, জিআইএম মার্সিং শাখার প্রয়োগকারী ইউনিট বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জেলার একটি বাড়িতে অভিযানে পাসপোর্ট এবং বৈধ ভ্রমণ নথি ছাড়াই কাজ করছে এমন অভিযোগে ছয় অভিবাসীকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে একজন বাংলাদেশি এবং পাঁচ ইন্দোনেশিয়ার নাগরিক। যাদের বয়স ২৫ থেকে ৫৪ বছরের মধ্যে।

এমআরএম/জেআইএম