ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

স্বাধীনতা দিবস উদযাপন ঘিরে মালয়েশিয়ায় নানা আয়োজন

আহমাদুল কবির | প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ৩০ আগস্ট ২০২৪

স্বাধীনতা দিবস উদযাপনকে ঘিরে মালয়েশিয়ায় এখন সাজ সাজ রব। শনিবার (৩১ আগস্ট) দেশটির মহান স্বাধীনতা দিবস। এবার স্বাধীনতার ৬৭তম বছরে পা দেবে দক্ষিণপূর্ব এশিয়ার শিল্পোন্নত দেশটি। জমকালো নানা আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করা হবে।

১৯৫৭ সালের ৩১ আগস্ট ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে মালয়েশিয়া। পৃথিবীর মানচিত্রে নিজস্ব ভূখণ্ড নিয়ে মালয় জাতির আত্মপ্রকাশ ঘটে। দেশটিতে স্বাধীনতা দিবসকে মারদেকা ডে বলা হয়। স্বাধীনতা দিবসকে ঘিরে দেশটির মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে।

স্বাধীনতা দিবস উদযাপন ঘিরে মালয়েশিয়ায় নানা আয়োজন

গ্রাম-গঞ্জের অলিগলি থেকে শুরু করে শহরের রাস্তাজুড়ে উড়ানো হচ্ছে নীল, লাল ও হলুদ রঙের জাতীয় পতাকা। রাজধানী কুয়ালালামপুর শহরও ছেয়ে গেছে নানা বর্ণের ব্যানার ও ফেস্টুনে। এ বছরও রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা দিবস উদযাপন করা হবে মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায়। এখানেই অনুষ্ঠিত হবে জাতীয় দিবসের প্যারেড। সেই লক্ষ্যে মারদেকা ময়দানের আশপাশের কয়েকটি সড়ক ও কিছু স্থান সাময়িক বন্ধ করে দিয়ে চলছে সেনা, নৌ ও বিমান বাহিনীর কুচকাওয়াজ প্রশিক্ষণ ও মহড়া। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে বিশেষ প্রশিক্ষণ। এরই মধ্যে সব প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এসআইটি/এএসএম