ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

চীনে বাংলাদেশিদের পহেলা বৈশাখ উদযাপন

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৯:০৯ পিএম, ১৪ এপ্রিল ২০২৪

এসএম আল-আমিন

চীনের গুয়াংজুতে বাংলাদেশি কমিউনিটি গুয়াংজুর (বিসিজি) আয়োজনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ- ১৪৩১ উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বড়দের দেশীয় ঘরোয়া খেলা, কবিতা আবৃত্তি, বাংলা লোকসঙ্গীত পরিবেশনসহ বাংলাদেশি নানা পদের খাবারের আয়োজন ছিল।

রোববার (১৪ এপ্রিল) চীনের গুয়াংজু শহরের সানইউয়ালি পার্কে দুই শতাধিক বাংলাদেশি ও চীনা নাগরিক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিসিজির সদস্য গোলাম কাদের সিদ্দীকি এবং আবু সায়েদ সায়েমের উপস্থাপনায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। উপস্থিত সবাই সম্মিলিতভাবে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও লোক সংগীতে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

চীনে বাংলাদেশিদের পহেলা বৈশাখ উদযাপন

অনুষ্ঠানে বিসিজি সদস্য গুয়াংডং ইউনিভার্সিটি অফ ফাইন্যান্স এবং ইকোনমিক্সের প্রফেসর ড. মিরাজ আহম্মেদ বাংলাদেশি কমিউনিটির একতাবদ্ধ হওয়ার তাগিদ দিয়ে বলেন, বাংলাদেশ থেকে বহুদূরে আমরা প্রবাসে বসবাস করছি। এখানে আমাদের সন্তানদের ও নিজেদের মধ্য বাঙালি সংস্কৃতি সবসময়ই লালন করা উচিত। বিদেশি সংস্কৃতির মাঝে দেশীয় সংস্কৃতি যেন আমাদের সবসময় মননে অগ্রভাগে থাকে, এ বিষয়ে সজাগ এবং সচেতনতা জরুরি।

চীনে বাংলাদেশিদের পহেলা বৈশাখ উদযাপন

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন বিসিজির সিনিয়র সদস্য হুমায়ন কবির দুলাল, কল্লোল কান্তি দেবনাথ, মামুন শিকদার, সাখাওয়াত হোসেন, আতিকুল্লাহ, মাহাদী অমিত।

এমআরএম/এএসএম