ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

গ্রিসে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

মতিউর রহমান মুন্না | প্রকাশিত: ০৯:১২ এএম, ১০ মার্চ ২০২৪

গ্রিসে প্রবাসী বাংলাদেশি নারীদের নিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। ‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৮ই মার্চ এ দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে কর্মসূচির আয়োজন করা হয়।

গ্রিসে বসবাসরত বিপুল সংখ্যক কর্মজীবী নারী, নারী উদ্যোক্তাসহ অন্যান্য নারী এবং শিশু-কিশোরীরা অংশগ্রহণ করেন এই অনুষ্ঠানে।

বাংলাদেশ থেকে বহু দূরে পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধববিহীন ব্যস্ত জীবনে এ আয়োজন ছিল অত্যন্ত আনন্দময়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারীদের উচ্ছ্বাস ছিল লক্ষ্যণীয়। নারীরা প্রাণঢালা উচ্ছ্বাস ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ অনুষ্ঠানে তারা তাদের ভালো লাগা পরস্পরের সঙ্গে বিনিময় করেন।

গ্রিসে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

আন্তর্জাতিক নারী দিবসের আলোচনায় বক্তারা তাদের স্বপ্নের কথা, অভিজ্ঞতার কথা এবং ভবিষ্যত পরিকল্পনার কথা উপস্থিত সকলকে অবহিত করেন।

সংসার ও সন্তান সঠিকভাবে পরিচর্যা করার পরও গ্রিসে উল্লেখযোগ্য সংখ্যক নারী কর্মজীবী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসাপ্রতিষ্ঠান, ব্যাংক ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। এছাড়াও গ্রিস প্রবাসী নারীরা সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ড উল্লেখযোগ্য অবদান রাখছেন। পুরুষের পাশাপাশি তারা দেশে বৈধপথে রেমিট্যান্স প্রেরণ করছেন। তারা নারীদের সুসংগঠিত করার লক্ষ্যে এবং তাদের সমস্যা সমাধানে একযোগে কাজ করছেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূতের সহধর্মিণী রেবেকা সুলতানা বাংলাদেশে এবং গ্রিসে বসবাসরত নারীদের বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি নিয়ে আলোচনা করেন এবং নারীদের সক্রিয় অংশগ্রহণে দিনটি স্মরণীয় হয়ে থাকবে বলে তাদের ধন্যবাদ জানান। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন দূতাবাসের দ্বিতীয় সচিব মিজ রাবেয়া বেগম। এছাড়া ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমআরএম/জেআইএম