ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

যুক্তরাষ্ট্রে প্রথম ‘প্যালেস্টাইন অ্যাভিনিউ’ নামে রাস্তার নামকরণ

আশিক রহমান | মিশিগান (যুক্তরাষ্ট্র) | প্রকাশিত: ১২:১৯ পিএম, ০৯ মার্চ ২০২৪

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে গাজায় হাজার হাজার মানুষের মৃত্যুবরণে সহমর্মিতা জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানের হ্যামট্রামেক সিটিতে ‘প্যালেস্টাইন অ্যাভিনিউ’ নামে রাস্তার নামকরণ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুর ১২টায় ২ বর্গমাইলের এই ছোট শহরে হলব্রক রোডকে ‘প্যালেস্টাইন অ্যাভিনিউ’ নামে ফলক উন্মোচনে কয়েকশত মুসলিম অভিবাসীসহ অন্যান্য কমিউনিটির ব্যক্তিরা উপস্থিত ছিলেন। নাম ফলকটি উন্মোচন করা হয় হলব্রুক ও গ্যালাগার স্ট্রিটের কর্নারে।

ফলক উন্মোচনে হ্যামট্রামেক সিটির মেয়র আমির গালিব জানিয়েছেন, সিটি কাউন্সিল মিটিং ৩-৩ ভোটে সমতা হলেও পরবর্তীতে কাউন্সিল মিটিংয়ে রেজুলেশন পাস হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই সিটিতেই প্রথমবারের মতো ‘প্যালেস্টাইন অ্যাভিনিউ’ এবং চিজ ফায়ার নামক রেজুলেশন পাস করা হয়। সম্পৃতির শহরে এই রাস্তার নামকরণে যেন কোনো জাতিগত বৈষম্য তৈরি না হয় সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে।

যুক্তরাষ্ট্রে প্রথম ‘প্যালেস্টাইন অ্যাভিনিউ’ নামে রাস্তার নামকরণ

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, হ্যামট্রামেক সিটি মেয়র আমির গালিব, কাউন্সিলর খলিল রেফাই, সাবেক বাংলাদেশি- আমেরিকান কাউন্সিলর নাইম চৌধুরী, নাসের বেদুইন, শেরিফ পুলিশের কর্মকর্তাসহ অনেকেই।

অন্যান্য সিটি থেকে মুসলিম সিটি কাউন্সিলর, হ্যামট্রামেক সিটি ক্লার্ক ও ম্যানেজারসহ অন্যান্য অতিথিরা ফলক উন্মোচনে উপস্থিত ছিলেন।

উপস্থিত মুসলিম জনগোষ্ঠী জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৭ মার্চের এই ঘটনা ফিলিস্তিনবাসীর জন্য ইতিহাস হয়ে থাকবে এবং অচিরেই মর্কিন প্রশাসন গাজায় চলমান যুদ্ধ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন।

এমআরএম/এমএস