ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

যুক্তরাষ্ট্রে প্রবাসীদের জাঁকজমকপূর্ণ পথমেলা

আম্বিয়া অন্তরা | প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০১ নভেম্বর ২০২৩

যুক্তরাষ্ট্রের ব্রুকলিনের ম্যাকডোনাল্ড এভিনিউতে বাংলাদেশিদের জাঁকজমকপূর্ণ পথমেলা অনুষ্ঠিত হয়েছে। প্রবাসীদের এটিই বছরের শেষ এবং সর্ববৃহৎ পথমেলা। বাংলাদেশ মার্চেন্ট অ্যাসোসিয়েশন এ মেলার আয়োজন করে।

প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি মেলা উপভোগ করে যুক্তরাষ্ট্রের মাটিতে নিজ দেশের সংস্কৃতির আবহমান ঐতিহ্য দিয়ে।

Usa6.jpg

মেলায় প্রধান অতিথি বাংলা সিডি প্যাপ ও অ্যালেগ্রা হোম কেয়ারের প্রেসিডেন্ট ও সিইও বীর মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ দুপুর ২টায় ফিতা কেটে উদ্বোধন করেন।

এ বিষয়ে আবু জাফর মাহমুদ বলেন, সবার আগে আমাদের দেশ-বাংলাদেশ। আমাদের জন্মভূমি বাংলাদেশকে নানা আঙ্গীকে তুলে ধরার প্রয়াসে ব্রুকলিন পথমেলা। আয়োজকদের সঙ্গে থাকতে পেরে আমি ধন্য। এ সময় তিনি পথমেলার সফলতা কামনা করেন।

Usa6.jpg

উপস্থিত দর্শকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আপনারা হবেন আমাদের মেলার প্রাণ। ব্রুকলিন পথমেলার অ্যাসোসিয়েশনের সভাপতি লুৎফুল করিম ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসাইন, আহ্বায়ক জাহাঙ্গীর আলম ও সদস্য সচিব এ এইচ খন্দকার জগলু উপস্থিত সাংবাদিকদের মেলার বিভিন্ন দিক তুলে ধরেন।

বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীতের মাধ্যমে মূল মঞ্চে অনুষ্ঠান শুরু হয়। চারুকলার ছোট ছোট শিল্পীরা তাদের চমৎকার পারফরমেন্স দিয়ে বাংলাদেশকে উপস্থাপন করেন।

Usa6.jpg

বাংলাদেশিরা তাদের নিজস্ব শক্তি, চেতনা আর ভালোবাসা নিয়ে এই আমেরিকায় অসামান্য সাফল্যের দৃষ্টান্ত গড়ে তুলেছেন। মূলধারার রাজনীতি থেকে শুরু করে সবক্ষেত্রেই তারা ইতিবাচকভাবে অগ্রসর হচ্ছে।

আমেরিকান বাংলাদেশিদের জন্য এটা গৌরবের। অনুষ্ঠানে মূলধারার নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে উপস্থিত থেকে অনেকেই বক্তব্য দেন। মেলায় ছিল বাহারি পণ্য দিয়ে সাজানো বিভিন্ন স্টল। এসব স্টলে ছিল পোশাক, রকমারি ফুড, গিফট আইটেম, বিভিন্ন হোম কেয়ার, মেডিকেল সার্ভিস।

Usa6.jpg

সন্দ্বীপ সোসাইটি আসন্ন নির্বাচন উপলক্ষে সন্দ্বীপ সোসাইটি একটি স্টল খোলে, যা অনেকের নজরে আসে। পথমেলায় গণমাধ্যমসহ বিভিন্ন ব্যক্তিদের সম্মাননা দেওয়া হয়। সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় ২০২৩ সালের সেরা সাংবাদিক হিসেবে সম্মাননা পদক পেয়েছেন, বাংলাদেশি আমেরিকান সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি শহীদ উল্লাহ কাইছার এবং আমেরিকা-বাংলাদেশ সাংবাদিক ফোরামের (এবিএসএফ) সভাপতি ও এস এ টিভি যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি শরীফ উদ্দীন সন্দ্বীপ।

নিউওয়ার্ক ব্রুকলিন কিংস কাউন্টি থানার পুলিশের ক্যাপ্টেনের (রিচি টেলর) হাত থেকে তিনি এ সম্মাননা গ্রহণ করেন। চার্চ-মাকডোনাল্ড বাংলাদেশ মার্চেন্ট অ্যাসোসিয়েশন ইনকের পক্ষ থেকে তাকে এ সম্মাননা দেওয়া হয়।

Usa6.jpg

সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী রিজিয়া পারভীন, বাদশা বুলবুল, রানো নেওয়াজ, মরিয়ম মারিয়া, চন্দ্রা রয়, শামীম সিদ্দিকী, কৃষ্ণা তিথি ও নিপা জামানসহ ১২ জন শিল্পী।

মেলা বেলা ১১টায় শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত চলে। অনুষ্ঠানের সার্বিক উপস্থানায় ছিলেন আশরাফুল হাসান বুলবুল।

অনুষ্ঠান শেষে সভাপতি লুৎফুল করিম উপস্থিত সবাইকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে বলেন, এভাবে নিউইয়র্কবাসী যদি সহযোগিতা করেন, তাহলে আগামীতে আরও ভালো মেলা উপহার দেবেন তিনি। মেলার আহ্বায়ক জাহাঙ্গীর আলম সবার প্রতি সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

এমআরএম/এমএস