ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ফিনল্যান্ডে নতুন শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা নিয়ে কর্মশালা

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৪:০৩ পিএম, ৩১ অক্টোবর ২০২৩

একসময় বিশ্বে ফিনল্যান্ডের পরিচিতি ছিল নোকিয়া ফোনের মাধ্যমে। তবে সম্প্রতি দেশটিতে উচ্চশিক্ষার আন্তর্জাতিক মান, কম টিউশন ফি কিংবা কোনো কোনো ক্ষেত্রে বিনামূল্যে অধ্যয়নের সুযোগ, পর পর কয়েকবার সুখী দেশের তালিকায় প্রথম স্থান, ইত্যাদি কারণে দেশটিতে বিদেশি ছাত্র, গবেষক ও অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা বেড়েছে। এক্ষেত্রে পিছিয়ে নেই বাংলাদেশও।

এরই মধ্যে ফিনল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ‘তাম্পেরে’র তিনটি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে এসেছেন প্রায় ৩০০ ছাত্রছাত্রী। এদের মধ্যে কেউ কেউ সঙ্গে নিয়ে এসেছেন পরিবারও।

তবে ফিনল্যান্ডে এসে অনেকেই প্রথম দিকে কিছু সমস্যায় পড়েন। যেমন- আবহাওয়া, সংস্কৃতি, পার্ট টাইম জব পাওয়া, খাবার, স্বাস্থ্যসেবা, ফিনল্যান্ডে ব্যবসা করার উপায়, ইন্টার্নশিপ, বিভিন্ন সেক্টরে ক্যারিয়ার গঠন, বায়োডাটা তৈরি, আইনি সাহায্য পাওয়া, এসবসহ আরও অনেক বিষয়ে।

আর এসব সমস্যা থেকে উত্তরণে সপ্তাহব্যাপী কর্মশালা করতে যাচ্ছে ফিনল্যান্ডের ‘বেঙ্গলি কমিউনিটি তাম্পেরে (বিসিটি)’। এ কমিউনিটির সদস্যরা দীর্ঘদিন ধরে ফিনল্যান্ডে বসবাস করে আসছেন। তারা দেশটিতে নতুন যাওয়া পরিবারগুলোকে তথ্য দিয়ে সহায়তা করবেন।

কর্মশালাটি সমন্বয় করেছেন বেঙ্গলি কমিউনিটির সদস্য রাগীব আহসান। দুই ঘণ্টার কর্মশালার প্রতি সেশনে থাকছে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য। ১ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ১১ নভেম্বর পর্যন্ত।
কর্মশালাতে নিবন্ধনের শেষ তারিখ ৩১ অক্টোবর।

কর্মশালায় তাম্পেরে ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সাইন্সেসের সিনিয়র লেকচারার
ড. ছাইদুল কাজী ফিনিশ কালচার ও ইন্টেগ্রেশন প্রসেস নিয়ে আলোচনা করবেন। আর ফিনল্যান্ডে গবেষণা ও উন্নয়ন কাজে বাস্তব অভিজ্ঞতা এবং নতুনদের জন্য কাজের সুযোগ বিষয়ে আলোকপাত করবেন গবেষণা ও উন্নয়ন বিশেষজ্ঞ অধ্যাপক ড. এস এম শফিকুল আলম।

jagonews24

এছাড়া ফিনল্যান্ডের প্রিজমা-এস গ্রুপের সেলস অ্যান্ড কেস সার্ভিস বিশেষজ্ঞ শামীম জুবায়ের গ্রাহক সেবা, সেলস এবং কেস সম্পর্কে নিজের অভিজ্ঞতাসহ উক্ত ক্যারিয়ার গঠনের বিষয়ে আলোকপাত করবেন।

চাইল্ড প্রটেকশন সোশ্যাল ওয়ার্কার মাহাবুবুর রহমান আলোচনা করবেন ফ্যামিলি অ্যান্ড চাইল্ড ওয়েলফেয়ার, ইমিগ্রেশন, পারিবারিক সহিংসতা, পুলিশ ও সেফহোম সম্পর্কে।

অপরদিকে আইটি ও সফটওয়্যার বিশেষজ্ঞ এবং প্রকৌশলী আসিফ খন্দকার ফিনল্যান্ডে আইটি সেক্টরে চাকরি এবং ইন্টার্নশিপের সুযোগ নিয়ে আলোচনা করবেন।

তাম্পেরের মার্চেন্ডাইজার আফ্রিদা বিনতে আতাউর ফিনল্যান্ডে তার ব্যক্তিগত ইন্টিগ্রেশনের অভিজ্ঞতা এবং করপোরেট সেক্টরের ক্যারিয়ার গঠনের সুযোগ তুলে ধরবেন।

ব্যবসায় এবং উদ্যোক্তাবিষয়ক সব প্রক্রিয়া এবং কৌশল নিয়ে আলোচনা করবেন ফিনল্যান্ডের তাম্পেরেতে বাংলাদেশি উদ্যোক্তা সোহেল মুন্সি।

এছাড়া পিএইচডি গবেষক ডা. শাকিলা সুলতানা শিলা ফিনিশ চিকিৎসা ব্যবস্থা নিয়ে বিভিন্ন তথ্য দেবেন।

সবশেষ সংগীত অনুষ্ঠানের মাধ্যমে কর্মশালা শেষ হবে। সংগীত অনুষ্ঠান পরিচালনায় আছেন অনন্তিকা চক্রবর্তী, ফারহানা আঁখি, রাগীব আহসান, সৃষ্টি, শফিকুল আলম, পার্থ সারথী মজুমদার, শাকিলা সুলতানা শিলা।

জেডএইচ/এমএস/এমআরএম