ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সৌদিতে স্বাধীনতা দিবস উদযাপন

ক ম জামাল উদ্দীন | সৌদি আরব | প্রকাশিত: ১২:১৬ পিএম, ২৭ মার্চ ২০২২

সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (২৬ মার্চ) সকালে দূতাবাস চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত ড. মো. জাবেদ পাটোয়ারী। এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত। এসময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাসের আয়োজনে আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়েছে।

Saudi-Arabia--2.jpg

আলোচনা সভায় জাবেদ পাটোয়ারী বলেন, পাকিস্তান সৃষ্টির পর থেকেই বাংলাদেশের মানুষ অর্থনীতিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষা ও চাকরিসহ সব ক্ষেত্রেই বঞ্চিত-নিপীড়িত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান রাষ্ট্রের শোষণের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণ-অভ্যুত্থান ও ৭০ সালের নির্বাচনের ধারাবাহিকতায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ। বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে বাংলার জনগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে অর্জিত হয় মহান স্বাধীনতা।

তিনি বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও আদর্শ সম্পর্কে জানার আহ্বান জানান রাষ্ট্রদূত।

Saudi-Arabia--2.jpg

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে সৌদির সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে। সৌদিতে প্রায় ২৫ লাখ বাংলাদেশিদের কর্মসংস্থানের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে দুদেশের সহযোগিতা বেড়েছে। সৌদি আরব এরই মধ্যে বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করেছে। এছাড়া আরও বিনিয়োগ প্রক্রিয়া চলমান। সম্প্রতি সময়ে সৌদি আরবের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বাংলাদেশ সফরের মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার হয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু একটি সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলার’ স্বপ্ন দেখতেন। তার এ স্বপ্নকে বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে বিভিন্ন মেগাপ্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ও প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। ২০৪১ সালে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের দেশে উন্নীত করার রূপকল্প হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা দিবসে তিনি প্রবাসীদের মুক্তিযুদ্ধের চেতনায় নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে ও ভিশন-২০৪১ বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান।

Saudi-Arabia--2.jpg

দিবসটি উপলক্ষে আলোচনা সভায় মুক্তিযোদ্ধা প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, অধ্যাপক কামরুল ইসলাম, অধ্যাপক এম এ ওয়াদুদ, প্রকৌশলী কায়সার আহমেদ, রফিকুল ইসলাম মাহবুব ও মো. আব্দুস সালাম অংশ নেন। এসময় বক্তারা মুক্তিযুদ্ধ, স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান ও তার দর্শন, ভিশন-২০৪১ বাস্তবায়ন ও দেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা আলোচনা করেন।

এছাড়া মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সৌদি আরবের রিয়াদের আইকনিক টাওয়ার প্রথমবারের মতো সন্ধ্যায় দুই ঘণ্টার জন্য লাল-সবুজ আলোয় আলোকিত করা হয়। একইসঙ্গে রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনকেও লাল-সবুজ আলোয় সজ্জিত করা হয়েছে।

এমআইএইচ/এমএস