ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

আফ্রিকা-এশিয়া মেডিয়েশনের কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৯

দ্রুত বিরোধ নিষ্পত্তি করার জন্য আফ্রিকা-এশিয়া মেডিয়েশন অ্যাসোসিয়েশনের কমিটি গঠন করা হয়েছে। তানজানিয়ার রাজধানী দারুস সালামে অনুষ্ঠিত দুই দিনব্যাপী আফ্রিকা-এশিয়া সম্মেলন শেষে এই কমিটি গঠন করা হয়। এটি ছিল আফ্রিকা-এশিয়ার প্রথম সম্মেলন।

কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন- তানজানিয়ার মিস মেডলাইন কিমেই, কো-চেয়ারম্যান বাংলাদেশের অ্যাডভোকেট এস এন গোস্বামী, সেক্রেটারি ভারতের মিস প্রিয়াংকা চক্রবর্তী ও জয়েন্ট সেক্রেটারি কেনিয়ার মার্সি ওকিরো। সদস্য হিসেবে ভারতের আশা পরেশ, অর্থি ঘোষাল, কেনিয়ার হারেন্দ্রা পাটেল, তানজানিয়ার মুতানজি মাটভিলো ও সাবেক বিচারপতি রবার্ট মাকারমবা নির্বাচিত হয়েছেন।

আফ্রিকা-এশিয়া মেডিয়েশন অ্যাসোসিয়েশনের উপদেষ্টা হিসেবে কেনিয়ার নারী বিচারপতি জয়েস অ্যালুচ, ভারতের আন্তর্জাতিক মেডিয়েটরকে এস শর্মা, ইন্দোনেশিয়ার ফাহমি সাহাবকে রাখা হয়েছে।

শনিবার বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) এর পক্ষ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে কমিটি গঠন করার কথা জানানো হয়েছে।

উল্লেখ্য, ৫ ও ৬ সেপ্টেম্বর আফ্রিকার তানজানিয়ায় মেডিয়েশন ও আইনবিষয়ক প্রথম আফ্রিকা-এশিয়া মেডিয়েশন সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, এক সময় বিশ্বের জনগণ মেডিয়েশনের গুরুত্ব উপলব্ধি করবে এবং বিরোধ নিরসনে এটাই জনপ্রিয় ও স্বাভাবিক পদ্ধতিতে পরিণত হবে।

এফএইচ/এমআরএম/এমএস

আরও পড়ুন