ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সিডনিতে জাতীয় শোক দিবস পালন

মো. আবুল কালাম আজাদ | প্রকাশিত: ০৩:২৪ পিএম, ১৮ আগস্ট ২০১৯

জাতীয় শোক দিবস ১৫ আগস্ট। স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করছে দিনটি। জাতীয় শোক দিবসকে সামনে রেখে আগস্ট মাসব্যাপী আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

সম্প্রতি বাংলাদেশ কনস্যুলেট জেনারেল সিডনি অফিসের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি প্রদান করে। পরে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। তারপর পবিত্র কোরআন তেলোয়াত ও গীতা থেকে পাঠ করা হয়।

কনস্যাল জেনারেল খন্দকার মাসুদুল আলমের সভাপতিত্বে এবং কনসাল মো. কামরুজ্জামানের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন বঙ্গবন্ধু কাউন্সিল অব অস্ট্রেলিয়ার সভাপতি শেখ শামীম, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন, জনস্বাস্থ্য গবেষক ও কলামিস্ট ড. শাখাওয়াত নয়ন, একুশে একাডেমির সভাপতি স্বপন পাল, যুবলীগ অস্ট্রেলিয়ার সভাপতি মোস্তাক মিরাজ, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মাল্য তালুকদার প্রমুখ।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়। সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার সংগ্রামে প্রবাসী হিসেবে গঠনমূলক ভূমিকা রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উপর একটি প্রামাণ্য চিত্রও প্রদর্শন করা হয়।

এমআরএম/পিআর

আরও পড়ুন