ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মালয়েশিয়ায় প্রবাসীদের সঙ্গে হাইকমিশনারের ঈদ শুভেচ্ছা বিনিময়

আহমাদুল কবির | প্রকাশিত: ১২:২৪ পিএম, ১৩ আগস্ট ২০১৯

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলামের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন প্রবাসীরা। সোমবার (১২ আগস্ট) বিকেলে হাইকমিশনারের বাসভবন বাংলাদেশ হাউজে প্রবাসী কমিউনিটি নেতাদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন তিনি। স্থানীয় সময় বিকেল ৩টা থেকে শুরু হওয়া এ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান চলে রাত ১০টা পর্যন্ত।

এ উপলক্ষে সাংবাদিক, রাজনীতিবিদ, সুশীল সমাজের প্রতিনিধি ও প্রবাসীরা রাষ্ট্রদূতের বাসভবনে জড়ো হন। অনুষ্ঠানে নিজ হাতে অতিথিদের আপ্যায়ন করেন হাইকমিশনার শহীদুল ইসলাম ও তার সহধর্মিণী বেগম শাহনাজ মজিদ। এ সময় সবার খোঁজখবর নেন তিনি।

malaysia

প্রবাসীদের উদ্দেশ্যে হাইকমিশনার বলেন, আপনাদের উপস্থিতিতে আমি অত্যন্ত খুশি হয়েছি। প্রবাসীদের নিয়েই আমার কাজ। আপনাদের সহযোগিতা ছাড়া কোনোকিছু করা সম্ভব নয়। সারাবিশ্বে পরিশ্রমী জাতি হিসেবে বাঙালির বিশেষ মর্যাদা রয়েছে।

malaysia

তিনি বলেন, বর্তমানে মালয়েশিয়া সরকার অবৈধ কর্মীদের নিজ দেশে ফিরে যেতে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। আমাদের অবৈধ কর্মীরা যাতে করে কোনো দালাল বা ভেন্ডর ছাড়া ট্রাভেল পাস ও স্পেশাল পাস নিয়ে দেশে ফিরে যেতে পারে। এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্তৃপক্ষ আশ্বস্ত করেছেন একজন কর্মী ৪ থেকে সাড়ে ৪শ' রিঙ্গিতের মধ্যে টিকিট করতে পারবেন।

malaysia

এক প্রশ্নের জবাবে হাইকমিশনার বলেন, সাধারণ ক্ষমার আওতায় দেশে ফিরতে শ্রমিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি লক্ষ্য রাখার দায়িত্ব যেমন সরকারের, তেমনি সবার ওপর কিছু না কিছু দায়িত্ব বর্তায়। বাংলাদেশের শ্রমিকরা অত্যন্ত পরিশ্রমী। আর অন্যান্য দেশের নাগরিকদের তুলনায় এ দেশের আইন-কানুন, নিয়ম-শৃঙ্খলা মেনে চলার ব্যাপারে আলাদা অবস্থান তৈরি করেছে। এটি এ দেশের কর্তৃপক্ষ থেকে শুরু করে সরকার সবাই বিশ্বাস করে। সুদূর প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি তৈরি করতে হলে দ্বিধা-দ্বন্দ্ব ভুলে সবাইকে একযোগে কাজ করতে হবে।

malaysia

বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় হাইকমিশনার বলেন, লেখার মাধ্যমে জাতি অনেক কিছু জানতে পারে। আপনাদের সহযোগিতা দূতাবাসও কামনা করে। এমন সংবাদ পরিবেশন করবেন না যে সংবাদ দেশ ও জাতির কল্যাণ বয়ে আনে না। প্রবাসে নিজ দেশকে উঁচু স্থানে রেখে সংবাদ পরিবেশন করলে বিদেশিরা বাংলাদেশকে জানার আগ্রহ দেখাবে।

malaysia

দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা এয়ার কমডোর মো. হুমায়ূন কবির বলেন, ঈদ মানে আনন্দ। প্রবাসীদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করতে এ উদ্যোগটি নেয়া হয়েছে। প্রবাসী সবাইকে একসঙ্গে পেয়ে অনেক ভালো লাগছে।

তিনি বলেন, হাইকমিশনার শহীদুল ইসলামের নেতৃত্বে এবং তার দিক নির্দেশনায় দূতাবাস সবসময় প্রবাসীদের কল্যাণে কাজ করে যাচ্ছে।

malaysia

শুভেচ্ছা বিনিময়ে হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা এয়ার কমডোর মো. হুমায়ূন কবির, শ্রম কাউন্সিলার মো. জহিরুল ইসলাম, প্রথম সচিব কন্স্যুলার মো. মাসুদ হোসাইন, প্রথম সচিব (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো. মশিউর রহমান তালুকদার, প্রথম সচিব কন্স্যুলার তাহমিনা ইয়াসমিনসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

malaysia

কমিউনিটি নেতাদের মধ্যে শুভেচ্ছা বিনিময়ে উপস্থিত ছিলেন, মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি কমিউনিটি নেতা আলহাজ মকবুল হোসেন মুকুল, সহ-সভাপতি দাতু আক্তার হোসেন, কাইয়ূম সরকার, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, আবুল কালাম, মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক ও কমিউনিটি নেতা ওয়াহিদুর রহমান ওহিদ, রাশেদ বাদল, হাজী জাকারিয়া, হুমায়ূন কবির, শফিকুর রহমান চৌধূরী, নূর হোসেন ভূইয়া, রেহাদুজ্জামান, প্রদীপ কুমার, আব্দুল বাতেন, শওকত হোসেন তিনু, মো. শাখাওয়াত হোসেন, মালয়েশিয়া শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শাহ আলম হাওলাদার, সহ-সভাপতি আনোয়ার হোসেন টবলু, সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, প্রচার সম্পাদক গোলাম মোর্শেদ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বিএম বাবুল হাসান, সহ-সভাপতি জালাল উদ্দিন সেলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তরিকুজ্জামান মিতুল, যুবলীগের আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক মনসুর আল বাশার সোহেল, সদস্য বাবলা মজুমদার, জহিরুল ইসলাম জহির, মনির দেওয়ানসহ যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ ও আওয়ামী পরিবারের অন্যান্য নেতারা।

এ ছাড়া উপস্থিত ছিলেন, ডা. শংকর চন্দ্র পোদ্দার, ইঞ্জিনিয়ার আমিরুল ইসলাম খোকন, সিবিএল মানি ট্রান্সফারের সিইও সাইদুর রহমান ফরাজি, অগ্রণী রেমিটেন্স হাউজের সিইও খালেদ মোর্শেদ রিজভী, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সিনিয়র সহ-সভাপতি আহমাদুল কবির, সাধারণ সম্পাদক বশির আহমদ ফারুক, মহিলা সম্পাদিকা ফারজানা সুলতানা, মোহাম্মদ আলী ও মনির হোসেন।

এসএইচএস/জেআইএম

আরও পড়ুন