ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

যুক্তরাষ্ট্রে উৎসবের আমেজে ঈদুল আজহা উদযাপিত

কৌশলী ইমা | নিউ ইয়র্ক | প্রকাশিত: ১০:২৬ এএম, ১২ আগস্ট ২০১৯

যুক্তরাষ্ট্রে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবের আমেজে মুসলমান ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। রোববার যুক্তরাষ্ট্রের সব মসজিদ ছাড়াও খোলা মাঠ এবং বিলাসবহুল হোটেলের বলরুমে অনুষ্ঠিত হয় ঈদ জামাত।

প্রতিটি জামাতেই ছিল কঠোর নিরাপত্তা বেষ্টনী। এবার যুক্তরাষ্ট্র থেকে কমপক্ষে ৬০ হাজার বাংলাদেশি-আমেরিকান স্বজনের সঙ্গে ঈদ করার কথা থাকলেও ডেঙ্গু আতঙ্কে প্রায় অর্ধেক মানুষ দেশে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন বলে জানা গেছে।

নিউ ইয়র্কে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে। একটি স্কুলের খেলার মাঠে এ জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশিদের নেতৃত্বে। প্রায় ১৫ হাজারের বেশি মুসল্লি এতে অংশ নেন বলে আয়োজকরা উল্লেখ করেন।

এরপরের বড় জামাতগুলো অনুষ্ঠিত হয় ওজোনপার্কে মসজিদ আমান, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, ব্রুকলীনে বাংলাদেশ মুসলিম সেন্টার ও বায়তুল জান্নাহ মসজিদের ব্যবস্থাপনায়।

USA-(2).jpg

ঈদ উপলক্ষে নিউ ইয়র্ক সিটির বাংলাদেশি অধ্যুষিত কুইন্সের জ্যামাইকা, জ্যাকসন হাইটস, ওজোনপার্ক, ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড, ব্রঙ্কসের পার্কচেস্টার এলাকায় ভিন্ন এক আমেজ বিরাজ করে। আবহাওয়া অনুকূলে থাকায় প্রায় সবাই নতুন পোশাকে নিকট প্রতিবেশীদের বাসায় ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে নিউ ইয়র্ক ছাড়াও ম্যাসাচুসেটস, নিউ জার্সি, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, জর্জিয়া, কানেকটিকাট, নর্থ ক্যারোলিনা, ওহাইও, মিনেসোটা, টেনেসি, নিউ হ্যাম্পশয়ার, মেইন, রোড আইল্যান্ড, ভারমন্টসহ প্রায় সব অঙ্গরাজ্যেই ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবের আমেজে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

হযরত ইব্রাহিম (আ.) এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে থেকে শুরু হয় কোরবানির এ প্রচলন। আল্লাহ রাব্বুল আল-আমিনের নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তার প্রাণপ্রিয় পুত্র হজরত ইসমাইলকে (আ.) কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। ওই অনন্য ঘটনার স্মরণেই ঈদুল আজহায় পশু কোরবানির এ রেওয়াজ চালু হয়।

এনডিএস/এমএস

আরও পড়ুন