ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

জার্মানিতে ঈদুল আজহা উদযাপিত

হাবিবুল্লাহ আল বাহার | জার্মানি থেকে | প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ১১ আগস্ট ২০১৯

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন করেছেন জার্মান প্রবাসী বাংলাদেশিরা। বাঙালি অধ্যুষিত ফ্রাঙ্কফুটের বাংলাদেশি মাবিন মসজিদ এবং বাইতুল হামদ মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি। সকাল সাড়ে সাতটায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় বাইতুল হামদ মসজিদে। ঈদের জামাতের পূর্বে খতিব মাওলানা শহিদুল ইসলাম সিরাজি মুসল্লিদের সামনে পবিত্র ঈদুল আজহার তাৎপর্য ও শিক্ষা তুলে ধরেন।

Eid-day-3.jpg

ঈদের জামাতের পর মুসল্লিরা একে অপরের সাথে কোলাকুলি আর শুভেচ্ছা বিনিময় করে আনন্দ ভাগাভাগি করে নেন। শুভেচ্ছা বিনিময় আর কোলাকুলি থেকে বাদ যায়নি নামাজে অংশ নিতে আসা শিশুরাও। দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা-পাঞ্জাবি পরে ঈদের নামাজ আদায় করতে মসজিদে আসেন প্রবাসীরা।

এছাড়া জার্মানির বিভিন্ন শহরে বাংলাদেশিদের পরিচালিত সভ মসজিদেই একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সবগুলো বাংলাদেীম মসজিদের জামাতেই ছিল প্রবাসী বাংলাদেশিদের উপচেপড়া ভিড়। রাজধানী বার্লিনের বাইতুল মোকাররাম মসজিদে ঈদের জামাতে অংশ নেন বার্লিনে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা। নামাজের পর বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

Eid-day-3.jpg

দেশের মতো ঈদের সেই আমেজ না থাকলেও সবাই মিলে উৎসবমুখর পরিবেশে ঈদ উদযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা। ইসলামের নির্দেশ মতো দিয়ে থাকেন পশু কোরবানি। ত্যাগের মহিমায় মহিমান্বিত ঈদুল আজহা সবার জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি আর সমৃদ্ধি। গড়ে উঠুক সংঘাত আর হানাহানিমুক্ত একটি সমৃদ্ধ বাংলাদেশ- ঈদের দিনে এমনটাই প্রত্যাশা জার্মানি প্রবাসী বাংলাদেশিদের।

এমএসএইচ/এমএস

আরও পড়ুন