ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

প্রবাসীদের মাতাতে কানেকটিকাটে আসছেন রিজিয়া-শিমুল

কৌশলী ইমা | নিউইয়র্ক | প্রকাশিত: ০৯:৪৬ এএম, ২৮ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে শুরু হতে যাওয়া ব্যতিক্রমী খাবার উৎসব ‘রসনা বিলাস’ –এ প্রবাসীদের মাতাতে আসছেন বাংলাদেশের জনপ্রিয় দুই কণ্ঠশিল্পী রিজিয়া পারভিন ও শিমুল খান। বরিশাল কমিউনিটি অব কানেকটিকাট-এর আয়োজনে ম্যানচেস্টারের নর্থওয়েস্ট পার্কের ওই অনুষ্ঠানে ঈদের কেনাকাটারও ব্যবস্থা থাকবে।

আগামী শনিবার (৪ আগস্ট) এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান।

কয়েক মাস আগে বরিশাল কমিউনিটি আয়োজিত পিঠামেলায় প্রবাসীদের ব্যাপক সাড়া পাওয়ার পর এবারই প্রথমবারের মতো বাঙালি ঐতিহ্যবাহী আঞ্চলিক খাবার উৎসবের আয়োজন করা হচ্ছে। আঞ্চলিকতাকে প্রাধান্য দিয়ে বাংলার বিভিন্ন আঞ্চলিক সংগঠন ও ব্যক্তিদের সঙ্গে নিয়ে মেলার প্রস্তুতি কার্যক্রম চলছে। এ ব্যাপারে কানেকটিকাটে বসবাসরত ওপার বাংলার (ভারতের পশ্চিমবঙ্গ) বাঙালিদের সঙ্গে আলোচনা চলছে।

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে দেশীয় খাবারের ঐতিহ্য তুলে ধরাই এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকরা। মেলায় বিভিন্ন আঞ্চলিক খাবারের স্টল, প্রতিযোগিতা, কনসার্ট ও ঈদ বাজারের বাহারি পোশাক, জুয়েলারির বেচাকেনা হবে।

রান্না বিষয়ক প্রতিযোগিতায় বিচারক থাকবেন প্রখ্যাত রান্নাবিশারদ কেকা ফেরদৌসি, নিউইয়র্কের স্বনামধন্য সাগর রেস্টুরেন্টের কর্ণধার শামিউর রহমান এবং স্বনামধন্য সেফ ও খলিল বিরিয়ানির কর্ণধার খলিলুর রহমান।

মেলায়া পরিবেশ ও প্রকৃতি বিষয়ক বক্তব্য দেবেন বিশিষ্ট পরিবেশবিদ মুকিত মজুমদার বাবু। রসনা বিলাস এ অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসাবে যুক্ত হয়েছে চ্যানেল আই ও বাংলাপ্রেস ডটকম।

জানা যায়, খাবার উৎসবে বিজয়ী প্রতিযোগিদের নিয়ে চ্যানেল আই বেশ কয়েকদিন আউটডোরে রান্নার শুটিং করবে, যা পর্যায়ক্রমে চ্যানেল আইয়ে প্রচার করা হবে।

নিউউয়র্কের উৎসব ডটকম, খলিল বিরিয়ানি ও কানেকটিকাটের এএনজি পেট্রোলিয়াম অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হয়েছে। এ ছাড়া আরও কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান ও স্থানীয় ব্যক্তিরা পৃষ্ঠপোষক হিসেবে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে ‘রসনা বিলাস’ নামে একটি পত্রিকা প্রকাশ করা হবে। বাংলার ঐতিহ্যবাহী রান্না প্রণালি খাবার, স্মৃতিচারণ, কবিতা ও গল্প আহ্বান করা হয়েছে। এ ছাড়া র‍্যাফেল ড্র’তে প্রথম পুরস্কার থাকছে নিউইয়র্ক-ঢাকা-নিউইয়র্ক বিমানের টিকিট।

প্রতিযাগিতার রেজিস্ট্রশনে কোনো ফি ধরা হয়নি, তবে নির্দিষ্ট তারিখের পরে কোনো প্রতিযোগীকে মেলায় গ্রহণ করা হবে না। অনুষ্ঠানে অংশ নিতে ইচ্ছুকদের আয়োজকদের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে। প্রয়োজনে যোগাযোগ করুন : আহ্বায়ক মীর সাব্বির আহমেদ ২০৩-৩০০-৭৯৮১ ও অনুষ্ঠান সমন্বয়কারী মোল্লা বাহাউদ্দিন পিয়াল ৮৬০-৭১৩-৮১৩৮।

এসআর/এমএস

আরও পড়ুন