ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

প্রবাসী বাংলাদেশির ২ কাব্যগ্রন্থ প্রকাশিত

তোফাজ্জল লিটন | প্রকাশিত: ০৭:০১ পিএম, ২১ মে ২০১৯

বাংলাদেশি বংশোদ্ভূত কবি রাজুব ভৌমিকের ২টি কাব্যগ্রন্থ প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। সংসারের কাব্য এবং ১০০ নির্বাচিত স্বতন্ত্র চতুর্দশপদী কবিতাবলী শিরোনামের কাব্যগ্রন্থ দুটির প্রচ্ছদ করেছেন নিউইয়র্ক প্রবাসী শিল্পী রাগীব আহসান।

সম্প্রতি প্রকাশিত বই দুটি আমেরিকার বই প্রকাশনী ও বই বিক্রয়ের কোম্পানি বার্নস অ্যান্ড নোবেলেও পাওয়া যাবে। এ ছাড়া রকমারিতে পাওয়া যাবে। সংসারের কাব্যে দাম ধরা হয়েছে ১২০ টাকা এবং অন্যটির ১৬০ টাকা। যথাক্রমে ৭ ও ৯ ইউএস ডলার।

নির্বাচিত স্বতন্ত্র চতুর্দশপদী কবিতাবলী কাব্যগ্রন্থটি সম্পাদনা করেছেন সাংবাদিক ও লেখক ইব্রাহীম চৌধুরী।

তিনি বলেন, ‘কবি ও সাংবাদিক রাজুব ভৌমিক বাংলা সাহিত্য-সংস্কৃতির চলমান পরিমণ্ডলের প্রতিনিধি। তরুণ কবি কৈশোরেই দেশ ছেড়েছেন। অভিবাসী হয়েছেন আমেরিকায়। দেশটিতে মূলধারার একজন হিসেবে নিজেকে গড়ে তুলেছেন তিনি। বৈশ্বিক বাস্তবতায় যে প্রজন্ম আজকের সমাজকে প্রতিনিধিত্ব করছে তারই একজন রাজুব ভৌমিক।’

তিনি বলেন, ‘কবি রাজুব ভৌমিকের কবিতাগুলো একটু ভিন্ন আঙ্গিকে লেখা। এখন পর্যন্ত তিনি প্রায় পাঁচ শতাধিক সনেট কবিতা লিখেছেন।’

কবি রাজুব ভৌমিক বলেন, ‘১০০ নির্বাচিত স্বতন্ত্র চতুর্দশপদী কবিতাবলী কাব্যগ্রন্থটি নানা ধরনের কবিতায় সাজানো হয়েছে। এই কাব্যগ্রন্থে কবির মানবজীবনের ভাবনাকে প্রাধান্য দেয়া হয়েছে। সংসার কাব্যগ্রন্থে মূলত সংসারের দু:খ-কষ্ট, আধ্যাত্মিকতা ভালোবাসা এবং ভালোলাগাকে নিয়ে লেখা হয়েছে। এই কাব্যগ্রন্থটিতে আর্জেন্টিনা, উরুগুয়ে, কানাডা, চিলি, জাপানসহ বিভিন্ন দেশের মানুষের সামাজিক-সাংস্কৃতিক চিত্র ও সেই সব দেশের সৌন্দর্যের বর্ণনা এসেছে।

কবি রাজুব ভৌমিক নোয়াখালীর শ্রীনদ্দি গ্রামে ১৯৮৮ সালে জন্মগ্রহণ করেন। সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে তিনি অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। এ ছাড়া হসটস কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে তিনি মনস্তাত্তিক বিভাগে অধ্যাপনা করছেন। প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৫টি। সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে তার প্রকাশিত তিনটি বই পাঠ্যপুস্তক নিয়মিত ব্যবহৃত হয়।

এমআরএম/পিআর

আরও পড়ুন