ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

রমজান এখন কাতালান সংস্কৃতির সঙ্গে মিশে গেছে

মিরন নাজমুল | প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১৩ মে ২০১৯

‘পবিত্র সিয়াম সাধনা ও তার আনুষ্ঠানিকতা এখন থেকে কাতালান সাংস্কৃতিরও অংশ। কাতালোনিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ মুসলমান ধর্মের অনুসারী হিসেবে যে রোজা পালন করেন। কাতালোনিয়ার অধিবাসী হিসেবে এই রমজান এখন কাতালান সংস্কৃতির সঙ্গে মিশে গেছে। আমরা এই ইফতার অনুষ্ঠানে সহযোগী হতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।’

স্পেনের বার্সেলোনায় ইফতার অনুষ্ঠানে কাতালান বাম রাজনৈতিক দল এসকেররা রিপুবলিকানা এন কাতালোনিয়া ইআরসি-এর নেতারা এসব বলেন।

বার্সেলোনায় আসন্ন সিটি কর্পোরেশনের নির্বাচন সামনে রেখে ১২ মে শহরের বাক দে রোদায় প্রায় ৩ শতাধিক মানুষের জন্য ইফতারের আয়োজন করে কাতালান এই বামপন্থী দলটি।

Spain2

সম্প্রতি কাতালোনিয়ায় এত মানুষের অংশগ্রহণে ইফতার অনুষ্ঠানের ঘটনা বিরল ঘটনা বলে মন্তব্য করেন অনুষ্ঠানে আসা রোজাদাররা। আসরের পর থেকে দলটির শুভাকাঙ্ক্ষী বাংলাদেশি, পাকিস্তানি, মরক্কো, ভারতীয়সহ কাতালান নেতাকর্মীরা ইফতার অনুষ্ঠানে জড়ো হতে শুরু করে।

আজানের পর সম্মিলিতভাবে মুসলমান রোজাদারসহ অন্যান্য ধর্মের মানুষেরা একসঙ্গে ইফতার করেন। ইফতারের পর দলটির রাজনৈতিক নেতারা বক্তব্যে তাদের ইফতার আয়োজনে অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানান। বক্তারা কাতালোনিয়াকে বহুধর্ম, বর্ণ ও সংস্কৃতির মিলনমেলা উল্লেখ করে রমজানকেও কাতালান সাংস্কৃতির অংশ হিসেবে উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এসকেররা রেপুবলিকানা দে কাতালোনীয়া পার্টির নেতা রবার্ট মাসি নাহার, আবদেল ওয়াহেদ, মারিয়া দানতাস, ওরিওল আমারোস, মার্ক বোররাস বাতায়া।

Spain3

দলটির বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের নেতৃত্বে বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন দলটির সিনিয়র সদস্য আলাউদ্দিন হক নেসা, জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, সোহেল দেওয়ান, আবুল কালাম, হানিফ শরিফ, নজরুল ইসলাম, আশেক এ আরমান নাদিম, সোহেল খান।

সাংবাদিক হিসেবে উপস্থিত ছিলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও স্পেন বাংলা প্রেস ক্লাবের প্রথম সদস্য মিরন নাজমুল ও স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্য জাফার হোসাইন।

এমআরএম/এমকেএইচ

আরও পড়ুন