ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

এথেন্সে প্রথম এশীয় হিসেবে সম্মাননা পেলেন কবি শামীম

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৯:৩২ পিএম, ০৪ মে ২০১৯

যুক্তরাজ্যের লন্ডনে বসবাসকারী বাংলাদেশি কবি শামীম আজাদ, শিল্প-সাহিত্য ও সভ্যতার জন্মভূমি ঐতিহাসিক গ্রিসের আবাসিক কবির সম্মাননা পেয়েছেন। সম্প্রতি এথেন্সের ‘এ পোয়েটস’ আগোরা’ ২০১৯ সালের আবাসিক কবির জন্য তাকে মনোনীত করা হয়।

তিনিই প্রথম এশীয় এবং বাঙালি নারী, যিনি এ দুর্লভ সম্মান লাভ করলেন। জীবিত গ্রিক কবি কিংবা গ্রিস-উদ্বুদ্ধ কবিতার পরিপ্রেক্ষিতে যেকোনো দেশের কবি-সাহিত্যিকে আবাসিকত্ব দেয়া হয়।

গ্রিক শব্দ agorvein (বলা) থেকে Agora শব্দের উৎপত্তি। Agora শব্দের সাধারণ অর্থ হচ্ছে বাজার। অবশ্য এর আদি অর্থ হলো, একটি স্থান যেখানে একটি বা একাধিক গোষ্ঠী পারস্পরিক আলাপ-আলোচনার জন্য মিলিত হতে পারে।

কবি শামীম আজাদকে তার সাহিত্য কর্মের জন্যে একটি শান্ত ও উপযোগী পরিবেশ দেয়া হবে। প্রাচীন এথেন্সের প্লাকা অঞ্চলের ১৮০১ সালে নির্মিত একটি নব্য-ধ্রুপদী বাদিতে তিনি তার আবাসিকত্বের সময়টুকুতে বসবাস করবেন।

এ সময় কবি যেসব কবিতা লিখবেন, সেগুলো ‘এ পোয়েটস’ আগোরা আলাদাভাবে একটি অষ্টভূজ প্রকাশনায় বের করবে, যা সংস্থাটির আগামী হেমন্ত প্রকাশনায় অন্তর্ভুক্ত হবে। গ্রিসে সামরিক জান্তার শাসনামলে সামরিক শাসন বিরোধী বহু কবি-সাহিত্যিক এই বিখ্যাত ঐতিহাসিক বাড়িতে বসবাস করেছেন।

আবাসিক কবি হিসেবে তার সময়কালে কবি শামীম আজাদ ক’টি উন্মুক্ত বক্তব্য দেবেন। তরুণ গ্রিক কবিদের জন্য কর্মশালা পরিচালনা করবেন এবং খ্যাতনামা গ্রিক কবিদের সঙ্গে পরিচিত হবেন। তাদের সঙ্গে মতবিনিময় ও একসঙ্গে কাজ করার সুযোগ পাবেন। সে উপলক্ষে কবি শামীম আজাদের সম্মানে দু’টি নৈশভোজের আয়োজন করা হবে।

লন্ডনে বসবাসরত কবি শামীম আজাদ একজন দ্বিভাষিক কবি, লেখক। বাংলা ও ইংরেজি মিলিয়ে তিনি ৩৭টির বেশি বই লিখেছেন ও সম্পাদনা করেছেন। কবি শামীম আজাদের মূল সাহিত্যকর্ম এবং তার অনুবাদ যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাহিত্য সাময়িকী নিউ নিউইয়র্কসহ বিশ্বের নানা প্রকাশনায় বের হয়েছে।

ফিরোজ আহম্মেদ (বিপুল)/এমআরএম/এমএস

আরও পড়ুন