ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

প্যারিসে অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের অভিষেক

জমির হোসেন | প্রকাশিত: ১০:০২ এএম, ০৯ এপ্রিল ২০১৯

দীর্ঘ প্রতিক্ষার পর ইউরোপে বাংলা মিডিয়ার সাংবাদিকদের সর্ব বৃহৎ ঐক্যবদ্ধ সংগঠন অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের অভিষেক অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গত রোববার শিল্প, সাহিত্য ও সংস্কৃতির রাজধানী প্যারিসের পোর্ট দো পন্থার স্থানীয় এক হল রুমে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ovi

ফিতা কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত, গীতা পাঠ এবং মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর শহীদ ও সাম্প্রতিককালে ঢাকায় একাধিক অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে জাতীয় সংগীত পরিবেশন এবং আগত অতিথিদের ফুল দিয়ে বরণ করেন ফ্রান্স বাংলা স্কুলের শিক্ষার্থীরা।

ovi

সংগঠনের সভাপতি ফয়সাল আহাম্মেদ দ্বীপের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জমির হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। বিশেষ অতিথি ছিলেন আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, তুলুজ বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম, লিসবন সান্তা মারিয়া মাইওরের কাউন্সিলর রানা তাসলিম উদ্দিন, বার্সেলোনা বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, মুক্তিযোদ্ধা জমিরুল ইসলাম মিয়া, নেক মানির সিইও হাজী ইকরাম ফরাজী, অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের প্রধান উপদেষ্ঠা শরীফ আল মমিন, ফ্রান্স বাংলা বিজনেস ফেডারেশনের সভাপতি সাত্তার আলী সুমন, এমএইবি টিভির চেয়ারম্যান তাপস বড়ুয়া রিপন, ড. জিন্নুরাইন জাইগিরদার, সুলতান হোসাইন প্রমুখ।

ovi

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মিরন নাজমুল, সহ-সভাপতি মাহবুব সুয়েদ, আখি সীমা কাউছার, মো. ফারুক আহাম্মেদ মোল্লা, যুগ্ম সম্পাদক জামিল আহমেদ সাহেদ, কবির আল মাহমুদ, সাংগঠনিক সম্পাদক রনি মোহাম্মদ, প্রচার সম্পাদক মো. রাসেল আহমেদ, আন্তর্জাতিক সম্পাদক জাহিদ কায়সার, কার্য্করী সদস্য অ্যাডভোকেট আনিচ্ছুজামান প্রমুখ।

এ সময় সংগঠনের সকল সদস্যদের পরিচিতি ও শপথ পাঠ অনুষ্ঠিত হয়। অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাব দীর্ঘ তিন বছর ধরে ইউরোপে বাংলাদেশি কমিউনিটি ও সাংবাদিকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

ovi

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন অভিষেক অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নতুন কমিটির সদস্যদের প্রতি শুভ কামনা জানিয়ে বলেন, কাকতালীয়ভাবে ইউরোপের বিভিন্ন দেশে থেকে আগত সাংবাদিকদের উপস্থিতি একটি সুবার্তা বয়ে এনেছে। আপনারা ইউরোপে বাংলাদেশকে উপস্থাপন করছেন। এরকম একটি গুরুত্বপূর্ণ পেশায় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন। এটি সত্যিই প্রসংশার দাবি রাখে।

সাংবাদিকতার গুরুত্ব অনস্বীকার্য যার প্রমাণ যুগ যুগ ধরে আমরা পেয়েছি উল্লেখ করে তিনি আরও বলেন, সাংবাদিকরা দেশ ও জাতির কথা তুলে ধরছেন। তাই এটি সমাজের জন্য একটি দর্পণ।

southeast

এছাড়া আমন্ত্রিত অতিথিরা সংগঠনের ভূয়সী প্রশংসা করেন এবং সংগঠনের কার্যক্রমকে গতিশীল রাখতে সাংবাদিকদের আরও দায়িত্বশীল ভূমিকা রাখতে অনুরোধ জানান।

অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে ১০ জন গুণী ব্যক্তিকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এরপর দ্বিতীয় পর্বে প্যারিস ও ইউরোপের বিভিন্ন শহর থেকে আগত শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

এমএমজেড/এমকেএইচ

আরও পড়ুন