ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

লেবাননে স্বাধীনতা দিবসে দূতাবাসের কূটনীতিক অভ্যর্থনা

বাবু সাহা | প্রকাশিত: ০৭:১১ পিএম, ৩০ মার্চ ২০১৯

৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন দেশের কূটনীতিকদের সম্মানে অভ্যর্থনার আয়োজন করে লেবাননের বৈরুত দূতাবাস। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার ও তার সহধর্মিণী সাদিয়া ফেরদৌস সরকার দূতাবাসের পক্ষে এ অভ্যর্থনার আয়োজন করেন।

২৭ মার্চ বুধবার সন্ধ্যায় রাজধানী বৈরুতের হোটেল ফিনিসিয়ার গ্যান্ড হলরুমে বাংলাদেশ ও লেবাননের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। দূতাবাসের শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেবাননে নিযুক্ত বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- লেবাননের প্রেসিডেন্টের প্রতিনিধি ও শরণার্থী বিষয়ক মন্ত্রী গাসসান আত্তাল্লাহ। বিশেষ অতিথি হিসেবে দেশটির স্পিকার-এর প্রতিনিধি হিসেবে ছিলেন বাংলাদেশ-লেবানন পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের সভাপতি ইয়াসীন জাবের ও প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে ছিলেন সংসদ সদস্য নাজিহ নাজেম। অনুষ্ঠানস্থলে আমন্ত্রিত অতিথিদেরকে স্বাগত জানান আব্দুল মোতালেব সরকার ও তার সহধর্মিণী সাদিয়া ফেরদৌস সরকার।

Lebabon2

অনুষ্ঠানের শুরুতেই রাষ্ট্রদূত উপস্থিতদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বাংলাদেশের উদীয়মান অর্থনীতি ও বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন। তিনি বাংলাদেশে বিদেশি ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধাগুলো তুলে ধরে তাদেরকে বাংলাদেশে যাওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন দেশের কূটনীতিকদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা সমস্যা সমাধানে সব দেশের সাহায্য ও সহযোগিতা কামনা করেন। সবশেষে তিনি অনুষ্ঠানে আগত অতিথিদের, লেবানন ও সাইপ্রাসসহ বিশ্বের সব প্রবাসী বাংলাদেশিদের মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান।

পরে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদেরকে সঙ্গে নিয়ে ৪৯তম মহান স্বাধীনতা দিবস-এর কেক কাটেন রাষ্ট্রদূত। এ সময় রাষ্ট্রদূতের সহধর্মিণী সাদিয়া ফেরদৌস সরকারও মঞ্চে উপস্থিত ছিলেন।

Lebabon3

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- লেবাননের প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা, লেবাননের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের কূটনীতিক, দূতাবাসের কর্মকর্তারা ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটি।

এমআরএম/এমকেএইচ

আরও পড়ুন