ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

ক ম জামাল উদ্দীন | প্রকাশিত: ০৯:৫০ এএম, ১৮ মার্চ ২০১৯

সৌদি আরবের জেদ্দায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করে।

তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় ছিল- আলোচনা সভা, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, দোয়া ও মোনাজাত, পুরস্কার বিতরণ এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

saudi-2

১৪ মার্চ বিকেলে কনস্যুলেট প্রাঙ্গণে ‘ছোটদের বঙ্গবন্ধু’ ও ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ’ এর ওপর শিশুদের রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

saudi-2

১৫ মার্চ জাতীয় পতাকা, বাংলাদেশের ফুল, ফল, শহীদ মিনার, স্মৃতিসৌধ এবং বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্য/সৌন্দর্য্যরে ওপর শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংলিশ মিডিয়ামের প্রায় ১৫০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে।

saudi-2

১৭ মার্চ বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মূল কর্মসূচির সূচনা হয়।

saudi-2

এদিন দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এসময় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

saudi-2

পরে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর কনসাল জেনারেল দিবসটি উপলক্ষে অনুষ্ঠিত রচনা ও চিত্রাংকণ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। সবশেষে শিশুদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

saudi-2

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, জেদ্দায় বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ, কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মী, বাংলা ও ইংরেজি স্কুলের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এমবিআর/এমকেএইচ

আরও পড়ুন