ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

কিডনি বিকল অভির দেশে ফেরার আকুতি

আহমাদুল কবির | প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৬ মার্চ ২০১৯

পরিবারের সুখের আশায় স্বপ্নের দেশ মালয়েশিয়ায় পাড়ি দেন দরিদ্র পরিবারের সন্তান ইরফান ইসলাম অভি (২২)। কিন্তু স্বপ্নের দেশে এসে দুঃস্বপ্নের কালো মেঘ ভর করে তার ওপর। জটিল কিডনি রোগে আক্রান্ত হয়ে মালয়েশিয়ার একটি হাসপাতালের বেডে শুয়ে প্রহর গুনছেন, কখন দেশে ফিরবেন?

রাজধানী ঢাকার মোহাম্মদপুরের বাসিন্দা মৃত মো. হাশেম মিয়ার ছেলে ইরফান ইসলাম অভি। দিন দিন শারীরিক অবস্থা খারাপের দিকে যাওয়ায় চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসা নিতে পরামর্শ দিয়েছেন। মালয়েশিয়ায় কিডনি রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। তার পক্ষে সেই ব্যয় বহন করা সম্ভব নয়। ইতোমধ্যে চিকিৎসার পেছনে সঞ্চিত সব অর্থ খরচ হয়ে গেছে। স্বজনরা জানিয়েছেন, বাংলাদেশে মালয়েশিয়ার চেয়ে স্বল্প খরচে এ চিকিৎসা সম্ভব।

কিন্তু তার কাছে পাসপোর্ট, ভিসা না থাকায় দ্রুত দেশে ফিরতে পারছেন না। স্পেশাল পাস এবং হাসপাতালের বিল বাবদ প্রচুর টাকা দরকার। দূতাবাস থেকে ট্রাভেল পাস প্রক্রিয়া সম্পন্ন করে ইমিগ্রেশনে জমা দেয়া হয়েছে। আগামী ১৮ মার্চ টাকা জমা দেয়ার শেষ সময় নির্ধারণ করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ।

এ বিষয়ে দূতাবাসের শ্রমশাখার প্রথম সচিব মো. হেদায়েদুল ইসলাম মন্ডল এ প্রতিবেদককে জানান, যত দ্রুত সম্ভব অভিকে দেশে পাঠানোর ব্যবস্তা করা হচ্ছে।

ইরফান ইসলাম অভি ২০১৭ সালে মালয়েশিয়ায় আসেন। গত দুই বছর ধরে মালয়েশিয়ার ক্যাপং এলাকায় একটি রেস্টুরেন্টে কাজ করতেন। হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলে মেডিকেল চেকআপ করা হয়। রিপোর্টে তার কিডনিতে মারাত্মক সমস্যা ধরা পড়ে। ঠিক মতো কিডনি কাজ করছে না। চিকিৎসার জন্য প্রয়োজন প্রচুর অর্থ। কিন্তু সে অর্থ জোগাড় করা তার পক্ষে সম্ভব নয়। এ অবস্থায় দেশে ফেরা ছাড়া আর কোনো উপায়ও নেই।

কিন্তু বৈধতা না থাকায় দেশে ফেরা বিলম্বিত হচ্ছে অভির। এদিকে, দূতাবাস কর্তৃক মালয়েশিয়া ইমিগ্রেশনে মেডিকেল রিপোর্ট জমা দেয়ার পর তাকে দেশে ফেরার স্পেশাল পাসের টাকা জমা দিতে বলা হয়েছে। এজন্য সময়ও নির্ধারণ করা হয়েছে। ১৮ মার্চের মধ্যে টাকা জমা না দিলে স্পেশাল পাস (বহির্গমন পাস) ইস্যু হবে না।

পরিবারের একমাত্র উপার্জনক্ষম অভির পক্ষে সমুদয় অর্থ জোগাড় করা কোনোভাবেই সম্ভব নয়। এ কারণে দেশে ও বিদেশে সামর্থ্যবান ব্যক্তিদের কাছে আর্থিক সহযোগিতা কামনা করেছেন অভি।

যারা সহযোগিতা করতে চান তাদের নিম্ন ঠিকানায় যোগাযোগের জন্য অনুরোধ জানানো হয়েছে। ঠিকানা : মো. ইরফান ইসলাম অভি।

মোবাইল নম্বর : +৬০১৪২১৮৩২২৮, কুয়ালালামপুর, মালয়েশিয়া।

এমএআর/এমকেএইচ

আরও পড়ুন