ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

প্যারিসে ঢাবির সাবেক শিক্ষার্থীদের ‘একুশে সন্ধ্যা’

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৫ মার্চ ২০১৯

অমর একুশ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্যারিসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের ‘একুশে সন্ধ্যা’ অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি দেশটির স্টুডিও ব্লুতে জাঁকজমকপূর্ণভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ছাড়াও একুশে সন্ধ্যায় প্যারিসের জনপ্রিয় শিল্পীরা অংশগ্রহণ করেন। স্বরচিত কবিতা পাঠ করেন- কবি বদরুজ্জামান জামান, ওয়াহিদুজ্জামান। একুশের কবিতা আবৃত্তি করেন কিশোর কুমার বিশ্বাস ও তারিক হাসান প্রমুখ।

Paris

সংগীত পরিবেশন করেন আরিফ রানা, কুমকুম সাইদা, শাহাদাত হোসেন রনি, মৌসুমি ভট্টাচার্য, ইসরাত ফ্লোরা, ঋদিতা আদ্রি ও শিশুশিল্পী রামিছা বাতুল। সরোদ বাজিয়ে শোনান সত্ত্বা মৈত্রী এবং নৃত্য কোরিয়োগ্রাফি করেন শরিফুল ইসলাম। তবলায় সহযোগিতা করেন প্লাসিড শিপন।

Paris

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেন। লেখক ও আবৃত্তিশিল্পী রবিশঙ্কর মৈত্রীর প্রাণবন্ত উপস্থাপনায়- আবৃত্তি, স্বরচিত কবিতাপাঠ, নৃত্য এবং সরোদ বাদ্যের মনোমুগ্ধকর আবহে সন্ধ্যাটি উপভোগ্য হয়ে ওঠে। কবিতা ও গানের মাঝে মাঝে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ঢাবি ক্যাম্পাস, টিএসসি, মধুর ক্যান্টিন, হল, বিভাগ ও একুশে পালনের নানা স্মৃতিচারণ করেন।

ওয়াহিদুজ্জামান, প্যারিস থেকে

এমআরএম/জেআইএম

আরও পড়ুন