ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

লেবাননে বাংলাদেশিদের অকালে প্রাণ যাবে না : রাষ্ট্রদূত মোতালেব

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৯:১৫ এএম, ০১ মার্চ ২০১৯

লেবাননে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোতালেব সরকার বলেন, ‘দেশটিতে চিকিৎসা সেবা খুবই ব্যয়বহুল। চিকিৎসা খরচ বহন করা সাধারণ প্রবাসীদের জন্য অনেক কষ্টকর। প্রবাসীরা অসুস্থ হলে ভাষা জটিলতা ও চিকিৎসা সেবা ব্যয়বহুলের কারণে ডাক্তারের কাছে যেতে পারে না। ফলে অকালেই অনেক প্রাণ ঝরে যায়।’

তিনি বলেন, ‘প্রবাসী বাংলাদেশিরা সাধারণ রোগে আক্রান্ত হলেও চিকিৎসার অভাবে সেগুলো জটিল রোগে পরিণত হয়। ফলে অনেক প্রবাসীর প্রাণ অকালেই ঝরে যাচ্ছে। আমি দূতাবাসে যোগদানের পরেই ২০১৬ সাল থেকে প্রবাসী বাংলাদেশিদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা চালু করি এবং এ পর্যন্ত প্রায় ৪ হাজার প্রবাসীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।’

লেবাননে বৈরুত দূতাবাসে প্রবাসী বাংলাদেশিদের জন্য ৯ম বারের মতো বিনামূল্যে চিকিৎসা সেবা উদ্বোধন করেন দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দূতাবাসে হল রুমে এই সেবা দেয়া হয়।

Lebanon3.jpg

এ সময় উপস্থিত ছিলেন লেবানন ইউনিফিলে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয় (ব্যানকন-৯) এর কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মো. নজরুল ইসলাম ও দূতাবাসের প্রথম সচিব আবদুল্লাহ আল মামুন (শ্রম) বৈরুত দূতাবাস-এর উদ্যোগে এবং ইউনিফিলে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর মেডিকেল টিম-এর সহায়তায় লেবানন বাংলাদেশি প্রবাসীদের বিনামূল্যে সাধারণ স্বাস্থ্য সেবা ও পরামর্শ প্রদানের মাধ্যমে এই চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

একজন সার্জন লেফটেন্যান্ট কমান্ডার সালেহ আকরাম ও ২ জন প্যারামেডিসসহ সর্বমোট ৬ জন ইউনিফিল সদস্যের সহায়তায় প্রায় তিন শতাধিক বাংলাদেশি প্রবাসীকে দুপুর ২টা থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। বাংলাদেশ নৌবাহিনীর মেডিকেল টিম অসুস্থ প্রবাসীদের পরামর্শ প্রদান শেষে বিনামূল্যে বিভিন্ন ধরনের ঔষধ সরবরাহ করেন।

যেসব প্রবাসী বিভিন্ন জটিল রোগে ভুগছেন, সেসব প্রবাসীদেরকে রাষ্ট্রদূত দূতাবাসের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদানের আশ্বাস দেন। লেবাননের বিভিন্ন প্রান্ত থেকে এসব প্রবাসীরা বিনামূল্যে সাধারণ স্বাস্থ্যসেবা ও পরামর্শ গ্রহণের লক্ষ্যে দূতাবাসে ভিড় জমায়। কয়েকজন অসুস্থ প্রবাসীর সঙ্গে আলাপকালে জানা যায়, দূতাবাসের এই মহত উদ্যোগে আমরা সত্যিই আনন্দিত। এ ধরনের মহৎ উদ্যোগকে সাধুবাদ জানায়।

Lebanon3.jpg

লেবানন ইউনিফিলে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয় (ব্যানকন-৯) এর কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মো. নজরুল ইসলাম বলেন, ‘আমাদের কাছে যে ওষুধ ছিল, সে ওষুধের মাধ্যমে সব প্রবাসীদের সেবা দেয়া অনেকটাই অসম্ভব। তাই আমি নৌবাহিনীর সদর দফতরের মাধ্যমে স্কয়ার ফার্মাসিউটিক্যালসে যোগাযোগ করলে তারা আমাদের বিভিন্ন ধরনের পর্যাপ্ত ঔষুধ সরবরাহ করে এবং তাদের সরবরাহকৃত ঔষুধের মাধ্যমেই আমরা আজকে সাধারণ প্রবাসীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছি। আমি আশা করবো স্কয়ার ফার্মাসিউটিক্যালস-এর মত আরো অনেক ঔষুধ কোম্পানি প্রবাসীদের স্বার্থে এগিয়ে আসবে।

প্রবাসীদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করায় বৈরুত দূতাবাসসহ নৌবাহিনীর সদস্যদের ধন্যবাদ জানায় চিকিৎসা নিতে আসা প্রবাসী বাংলাদেশিরা।

এমআরএম/এমএস

আরও পড়ুন