ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

‘প্রবাসীদের কল্যাণে কাজ করছে সরকার’

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেছেন, ‘আমরা আশা করছি অচিরেই প্রবাসীদের দাবিগুলো নিয়ে লেবানন সরকারের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা করবো। দালালদের দৌরাত্ম বন্ধসহ নিরাপদ অভিবাসনের লক্ষ্যে দূতাবাস কাজ করছে। বর্তমান সরকার প্রবাসীবান্ধব সরকার। প্রবাসীদের কল্যাণে কাজ করে যাচ্ছে।’

লেবাননে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি লেবানন শাখা। ২৪ ফেব্রুয়ারি রোববার বিকেলে বৈরুতের আলমাল্লায় জুমা ফারুক অডিটোরিয়ামে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ আওয়ামী লীগ লেবানন শাখার সাধারণ সম্পাদক মশিউর রহমান টিটুর সঞ্চালনায় আলোচনা সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি বাবুল মুন্সী। প্রধান অতিথি ছিলেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

Lebanon2.jpg

বিশেষ অতিথি ছিলেন বৈরুত দূতাবাসের শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুন, প্রথম সচিব আব্দুল্লাহ আল সাফি, বাংলাদেশ আওয়ামী লেবানন শাখার সহ-সভাপতি বাবুল মিয়া, শেখ জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক সিয়াম হাজারী, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইয়াসিন মাতব্বর, হাইছিল্লুম শাখার সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান, হাজমিয়ে শাখার সাধারণ সম্পাদক রেজাউল করিম, ছাবরা মদিনা রিয়াদিয়া শাখার উপদেষ্টা মো. জাহাঙ্গীর, আলবুরুজ শাখার সভাপতি মো. দুলাল, মাজরা টিসু শাখার সাধারণ সম্পাদক মো. সোহাগ, মারলিয়াস শাখার প্রধান উপদেষ্টা মো. সেলিম, সভাপতি সোহাগ রাজ ও সাধারণ সম্পাদক মো. আকাশ।

অনুষ্ঠানে বক্তব্য দেন- সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি সুফিয়া আক্তার বেবী, সহ-সভাপতি মো. আলী, জাকির হোসেন রানা, রুহুল আমিন, তাইজুল ইসলাম, টিপু চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর ইসলাম, শুভ মুন্সী, সাংগঠনিক সম্পাদক মিয়া মো. মোমেন, দফতর সম্পাদক শাহীন মির্জা, প্রচার সম্পাদক মহসিন মৃধা, ধর্ম সম্পাদক মতিউর রহমান, ছাবরা মদিনা রিয়াদিয়া শাখার সভাপতি খোরশেদ আলম, মাজরা টিসু শাখার সভাপতি সবুজ দেওয়ান, মহিলা সম্পাদিকা সাথী আক্তার, মারলিয়াছ শাখার সাংগঠনিক সম্পাদক মো. আলামিন ও আলবুরুজ শাখার সাধারণ সম্পাদক লিটন মিয়া।

Lebanon2.jpg

সভায় রাষ্ট্রদূত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন, ‘একুশ আমাদের চেতনা, আমাদের অহংকার। মাতৃভাষা বাংলাকে প্রাধান্য দিয়ে অন্যান্য ভাষা শেখা উচিত। শুধু একটি নির্দিষ্ট দিনে ভাষা শহীদদের স্মরণ করলে চলবে না। আমাদের সবাইকে প্রতিনিয়ত তাদের স্মরণ করা উচিত।’

তিনি বলেন, ‘আজকের অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন দাবির মধ্যে অন্যতম একটি দাবি ছিল অবৈধ প্রবাসীদের বৈধ করার ব্যবস্থাসহ জরিমানা ছাড়া অবৈধ প্রবাসীদেরকে বাংলাদেশে পাঠানো। লেবাননে যেহেতু এখন একটি নতুন সরকার গঠন হয়েছে।

এর আগে অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলওয়াতসহ ভাষা শহীদ ও চকবাজার দুর্ঘটনায় নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে লেবাননের বিভিন্ন প্রান্ত থেকে সংগঠনটির নেতারা সাধারণ প্রবাসীরা উপস্থিত ছিলেন।

লেবানন থেকে, বাবু সাহা

এমআরএম/এমএস

আরও পড়ুন