ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সিডনিতে মাদার ল্যাংগুয়েজ কনজারভেশন শীর্ষক সেমিনার

মো. আবুল কালাম আজাদ | প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

সিডনির এনএসডব্লিউ রাজ্য লাইব্রেরি এবং মাদার ল্যাংগুয়েজ কনজারভেশন মুভমেন্ট ইন্টারন্যাশনাল শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া সংগঠন দুটির যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।

সম্প্রতি এনএসডব্লিউ গ্রন্থাগারের পক্ষে অরিয়ানা আবেদ সেমিনার উদ্বোধন করে স্বাগত বক্তব্য দেন। সেমিনারে অস্ট্রেলিয়ার আদিবাসীসহ নয়টি ভাষাভাষীর সম্প্রদায়ের প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এমএলসি মুভমেন্টের মাতৃভাষা সংরক্ষণের বার্তা সব ভাষা-ভাষী জনগোষ্ঠীর কাছে নীরবে পৌঁছে দিচ্ছে। এর মধ্যদিয়ে আমরা অ্যাসফিল্ড পার্ক থেকে এনএসডব্লিউএসিটি এবং ফেডারেল পার্লামেন্ট হয়ে বাংলাদেশের মাধ্যমে ইউনেস্কোর সদর দফতর প্যারিসের সঙ্গে স্থায়ী সেতুবন্ধন গড়তে সমর্থ হয়েছে।

মাদার ল্যাংগুয়েজ কনজারভেশন মুভমেন্ট ইন্টারন্যাশনাল ইনক (এমএলসি) এর প্রতিষ্ঠাতা নির্মল পাল এবং নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ এমএলসি আন্দোলনের মূল ধারণা এবং তার সাফল্য সম্পর্কে বিস্তারিত আলোচন করেন।

তিথন পলের উপস্থাপনায় আরও বক্তব্য দেন প্রফেসর ড. শাহাদাত হোসেন, মেল মেলিসা জ্যাকসন, ড. রবিন মোলনি, ড. গ্রেগ কুপার, মি. দিমিত্রি লুশনিকভ। অনুষ্ঠান সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ২টায় সম্পন্ন হয়।

উল্লেখ্য, মাদার ল্যাংগুয়েজ কনজারভেশন মুভমেন্ট ইন্টারন্যাশনাল ইনক-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন নির্মল পাল। কার্যকারী কমিটিতে রয়েছেন এক্সিকিউটিভ ডিরেক্টর আবুল কালাম আজাদ, ডিরেক্টর অ্যাডমিন হোসেন মহসিন, ডিরেক্টর পাবলিকেশন আউয়াল খান, এক্সিকিউটিভ সদস্য আসমা আলম, টিম লিডার (ক্যানবেরা) ড. অজয় কর, ডিরেক্টর ফাইন্যান্স তিথন পাল, এক্সিকিউটিভ সদস্য রাজ দত্ত, এক্সিকিউটিভ সদস্য দিমিত্রি লুসনিকফ, ডিরেক্টর রির্চাস আজাদুল আলম প্রমুখ।

এমআরএম/এমএস

আরও পড়ুন