ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মাতৃভাষা দিবস উদযাপিত

মিরন নাজমুল | প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। মাদ্রিদে বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার কর্মসূচির উদ্বোধন করেন।

এরপর বেলা ১১টায় দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলামের পরিচালনায় আলোচনা সভার শুরুতেই ৫২‘র ভাষা আন্দোলনে বীর শহীদদের এবং চকবাজারে দুর্ঘটনায় নিহতদের স্মরণে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়। পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, একুশ কেবল শোক নয়, এই দিনটি শক্তি এবং গৌরবেরও। ভাষা আন্দোলনের অন্যতম মৌলিক বিষয় ছিল একটি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ে তোলা। বাংলাদেশ সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। তিনি বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় প্রবাসীদেরও শামিল হওয়ার আহ্বান জানান।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, দ্বিতীয় সচিব তাহসিনা আফরিন শারমিন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাবেক সভাপতি আল মামুন, সিনিয়র সহ-সভাপতি আল আমিন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক মিনহাজুল আলম মামুন, বাংলা স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, আ.লীগ নেতা আব্দুল কাইয়ূম সেলিম, আইনজীবি তারেক, স্পেন ছাত্রলীগের সভাপতি ইসমাইল হোসাইন রায়হানসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে একুশের তাৎপর্য নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

এমএমজেড/পিআর

আরও পড়ুন