ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বইমেলায় প্রবাসী মৌসুমীর ‘স্বপ্নের সাতকাহন’

সাদেক রিপন | প্রকাশিত: ০৬:১৪ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৯

‘একটা মেয়ের জীবনের দুইটি অংশ। এক বিয়ের আগের জীবন ও দুই বিয়ের পরের জীবন। বিয়ে মানেই আমরা মনে করি জীবনে সব শেষ খুব কম মেয়েই পারে তার বিয়ের পরের জীবনে ভালো কিছু করে দেখাতে। সংসার নামক অদৃশ্য বেড়াজালে নিজেকে আবদ্ধ করে ফেলে অনেকে। তার ব্যতিক্রম ও হয় তবে সংখ্যায় কম।’

প্রবাসে থেকেও দেশের জন্য কাজ করে যাচ্ছেন। কলম চলছে তার নির্দেশনায়। তিনি হচ্ছেন মধ্যপ্রাচ্য প্রবাসী নাসরিন আক্তার মৌসুমী। ১৯৯৯ সাল থেকেই তার প্রবাস জীবন শুরু। তখন থেকেই কুয়েতে বসবাস করছেন।

২০১৫ সাল থেকে লেখালেখির সঙ্গে সম্পৃক্ত হন তিনি। বিভিন্ন অনলাইনে তার লেখালেখির শুরুটা হয়। এভাবেই নিজেকে ধীরে ধীরে পরিচালিত করতে থাকেন। লেখালেখিতেই প্রসার ঘটে।

হাঁটি হাঁটি পা পা করে তিনি নিজেকে মিডিয়ার সঙ্গে যুক্ত করেছেন। ২০১৬ সাল থেকে বিভিন্ন চ্যানেলে তিনি টক-শো করে প্রবাসীদের সুখ-দুঃখগুলো নিজের মতো করে তুলে ধরেন। বর্তমানে তিনি জয়যাত্রা টেলিভিশনের কুয়েত প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। অল্প সময়ের মধ্যে এখানেও তিনি নিজের একটা স্থান তৈরি করে নিয়েছেন। সবার প্রিয় ও সদা হাস্যমুখ সবার মন কেড়ে নিয়েছেন।

শখ থেকে লেখালেখির শুরুটা হলেও এখন তা তার নেশাতে পরিণত হয়েছে। তিনি কবিতা লিখতে ভালোবাসেন। তাই ২০১৮ সালে তার প্রথম যৌথ কাব্যগ্রন্থ প্রকাশ পায় একুশে বইমেলায়।

তার প্রকাশিত যৌথ কাব্যগ্রন্থ হলো-

১। অপেক্ষার চোখে জল ২। নিষিদ্ধ নরক ৩। সম সপ্ন ৪। কাব্যের ফেরিওয়ালা ৫। অপরাজেয় বাংলা।
প্রবাসে থেকে নিজের সাহিত্য চর্চাকে এগিয়ে নেয়ার জন্য মধ্যপ্রাচ্য থেকে প্রথম নারী সম্পাদক হিসেবে প্রকাশ পাচ্ছে ২০১৯ সালের বই মেলায় দীর্ঘ আট মাস অক্লান্ত পরিশ্রম করে বইটি প্রকাশ পেয়েছে।

এটি মোট আটটি দেশের বাংলা ভাষাভাষী কবিদের নিয়ে যৌথ কাব্যগ্রন্থ। কাব্য গ্রন্থটির নাম দিয়েছেন ‘স্বপ্নের সাতকাহন।’ মোট চব্বিশ জন কবির কবিতা নিয়ে বইটি সংকলিত। মা, মাটি, দেশ। প্রেম-ভালোবাসা, আনন্দ-বিরহ, হাসি- কান্না সব মিলিয়ে কবিতাগুচ্ছ।

যেসব দেশের কবিরা এই যৌথ কাব্য গ্রন্থে আছেন তারা হলেন-

১। কুয়েতের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম ২। দিলু রোকিবা (বাংলাদেশ) ৩। আব্দুর রহিম (কুয়েত) ৪। মোরশেদ আলম বাদল (কুয়েত) ৫। আখতার বানু শেফালী (আমেরিকা) ৬। হুমায়ুন কবির (কুয়েত) ৭। সুজিত অধিকারী (ভারত) ৮। আইনুন নাহার লাকি (কুয়েত) ৯। নিগার হারুন (বাংলাদেশ) ১০। অতুল আই গমেজ (কুয়েত) ১১।

এ ছাড়া ফাহমিদা ইয়াসমিন (লন্ডন) ১২। সৈয়দ মুহাম্মদ মুজাহিদ (কুয়েত)। ১৩। মুহাম্মদ ইসমাইল হুসাইন (সৌদি আরব) ১৪) আফরোজা লীনা (বাংলাদেশ) ১৫) হিমেল রাজ বোরহান (সৌদি আরব) ১৬। শাহীন নীল (সৌদি আরব) ১৭। লাভলী ইসলাম ইসলাম (ইতালী) ১৮) মামুন তুহিন (উত্তর কোরিয়া) ১৯। সৈকত মাহমুদ (বাংলাদেশ) ২০) জোসনা হক (সৌদি আরব) ২১। মতিউর রহমান শ্রাবণ (বাংলাদেশ) ২২। রহিমা আক্তার রীমা (বাংলাদেশ) ২৩। নাসরিন আক্তার মৌসুমী (কুয়েত) ২৪। সেলিম রেজা (কুয়েত)

‘স্বপ্নের সাতকাহন’ গ্রন্থটির প্রচ্ছদটি অলঙ্করণ করেছেন সুইডিশ মনিকা ইয়াসমিন লিন্ডকিভস্ট। বইটি উৎসর্গ করা হয়েছে প্রবাসে খেটে খাওয়া শ্রমিকদের। বইটি প্রকাশিত হয়েছে ‘কলম’ প্রকাশনা থেকে। পাওয়া যাবে মেলাই ২৫৭ নম্বর স্টলে।

স্বপ্নের সাতকাহন বইটিতে থাকবে হাজারো রঙের স্বপ্ন। প্রবাসীদের পক্ষ থেকে নাসরিন আক্তার মৌসুমী বইটি সম্পাদনা করে বইটির মাধ্যমে প্রবাসী বাঙালি ভাষাভাষীদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছেন। তার স্বপ্ন ঘিরে আছে এখন স্বপ্নের সাতকাহনের মাঝে। আশা করছি তাকে সাহিত্য জগতে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে এই ‘স্বপ্নের সাতকাহন।’

এমআরএম/এমকেএইচ

আরও পড়ুন