ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ইতালির কাতানিয়ায় নির্মিত হচ্ছে শহীদ মিনার

জমির হোসেন | প্রকাশিত: ০৪:১৩ পিএম, ৩০ জানুয়ারি ২০১৯

ইতালির কাতানিয়ায় ২০২০ সালে নির্মিত হতে যাচ্ছে স্থায়ী শহীদ মিনার। দীর্ঘদিন ধরে কাতানিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের প্রাণের দাবি একটি শহীদ মিনার। কাতানিয়ার নেতৃত্বস্থানীয় ব্যক্তিরা শহীদ মিনারের দাবি তোলেন।

২৬ জানুয়ারি অনুষ্ঠিত অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা’র ১৫তম কার্যনির্বাহী সভায় এসব দাবি জানানো হয়। এরপর আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু কমিউনিটি নেতাদের দাবি আমলে নিয়ে ২০২০ সালে সিসিলি দ্বীপ কাতানিয়ায় একটি স্থায়ী শহীদ মিনার তৈরি করতে সহযোগিতার জন্য আশ্বস্ত করেন।

Italy3.jpg

আয়েবা’র কার্যনির্বাহী সভা সফলভাবে সম্পন্ন হওয়ার সঙ্গে একটি দাবিও বাস্তবায়ন হতে যাচ্ছে কাতানিয়া প্রবাসী বাংলাদেশিদের। কাতানিয়ায় বাংলাদেশের কনসাল জেনারেল, স্থানীয় কমিউনিটি নেতাদের সার্বিক তত্ত্বাবধানে নির্মিত হবে ঐতিহাসিক মনুমেন্ট।

সমস্ত প্রশাসনিক ব্যবস্থাপনা, নকশা, পরিকল্পনা এবং আর্থিক বিষয় পারস্পরিক সহযোগিতায় সম্পন্ন করা হবে বলে জানান আয়েবা মহাসচিব। শহীদ মিনার নির্মাণের এই উদ্যোগ ইতিবাচক হিসেবে স্বাগত জানিয়েছেন ইতালিতে নিযুক্ত রোম বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার।

Italy3

তিনি এর বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আয়েবা’র এই বিশেষ উদ্যোগের ফলে কাতানিয়া বাংলাদেশ কমিউনিটি শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তাদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।

উল্লেখ্য, আয়েবা একটি অরাজনৈতিক সংগঠন ২০১২ সালে আত্মপ্রকাশ করার পর থেকে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু নিয়ে সরকারের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছেন।

এমআরএম/এমএস

আরও পড়ুন