ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সিডনিতে ‘রিফিউজি বিভ্রাট’ নাটক মঞ্চায়িত

মো. আবুল কালাম আজাদ | প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮

মঞ্চনাটক শিল্পের একটি অন্যতম শাখা। অস্ট্রেলিয়ার সিডনিতে ‘রিফিউজি বিভ্রাট’ নাটক মঞ্চায়িত করেছে প্রবাসী বাংলাদেশিরা। ২৩ ডিসেম্বর সিডনির ব্যাঙ্কস টাউনের ব্রায়ান ব্রাউন থিয়েটার ও ফাংশন সেন্টারে মঞ্চায়িত হয়।

ইন্দোনেশিয়া থেকে ট্রলারে করে অস্ট্রেলিয়ায় আসা প্রবাসীদের জীবনযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে রচনা করা হয়েছে নাটক ‘রিফিউজি বিভ্রাট’। 'রিফিউজি বিভ্রাট’ বাস্তবিক নাটকের বিষয়বস্তুর প্রকৃতি অনুসারে এবং ভাব সংবেদনা রীতি অনুসারে ট্রাজেডি ও কমেডি ভাবও বিদ্যমান ছিল।

Austrela-sm

বেলাল হোসেন ঢালীর নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সিডনি প্রবাসী অভিনেতা মো. আবদুল কাউয়ুম, ফজলুল হক শফিক, রহমত উল্লাহ, নুরে আলম লিটন, ফয়সাল খান, আমিনা আক্তার সাগর, মেরিনা জাহান, তামজিদুল ইসলাম রুম্মান, মো. মাসুদুর রহমান ও মো. হান্নান প্রমুখ।

বেলাল হোসেন ঢালী বলেন, ‘রিফিউজি বিভ্রাট’ নাটকটিতে সব কলাকুশলীদের মনোমুগ্ধকর অভিনয় উপস্থিত দর্শকদের মুগ্ধ করেছে। সিডনীবাসীদের নাটকটি হৃদয় ছুঁয়ে গেছে। শুধু নাটক রচনাই মুখ্য উদ্দেশ্য ছিল না, বরং রাষ্ট্রের অভিবাসনের একটি ক্ষতকে নাটকের মাধ্যমে প্রকাশ করাই ছিল তার প্রধান উদ্দেশ্য।

Austrela-sm

সিডনিতে বেলাল হোসেন ঢালীর রচনায় ও নির্দেশনায় সিটিজেন, আদমখানা ও বিদ্রোহী নাটক মঞ্চায়নের পর দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। তিনি সব সময় নিজের লেখা নাটক মঞ্চায়িত করতে পছন্দ করেন এবং আগামীতে প্রবাসীদের জন্য আরো নতুন চমকে নতুন কিছু এনে প্রবাসীদের মাঝে বাস্তব জ্ঞান শেয়ার করার কথা জানান।

এমআরএম/এমএস

আরও পড়ুন