ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বড়দিনে বর্ণিল সাজে সজ্জিত মালয়েশিয়া

আহমাদুল কবির | মালয়েশিয়া | প্রকাশিত: ০৬:০১ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮

বড়দিনে বর্ণিল সাজে সেজেছে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর। দিনটি উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীদের উদ্যোগে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠানের। খ্রিস্টানদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন। এ দিনে খ্রিস্টান ধর্মের প্রবর্তক যিশু খ্রিস্ট বেথলেহেমে জন্ম নিয়েছিলেন।

খ্রিস্টান ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে যিশুর আগমন ঘটেছিল পৃথিবীতে। অন্যান্য দেশের মতো মালয়েশিয়ায় খ্রিস্টান ধর্মানুসারীরাও যথাযথ ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করছেন।

গীর্জায় গীর্জায় সাজানো হয়েছে আলোকসজ্জা। এ ছাড়া ক্রিসমাস ট্রি, ধর্মীয় প্রার্থনা, বাইবেল পাঠ, যিশুর জন্মের সে গোশালাও তৈরি করা হয়েছে। আর ঘরের ওপরে টাঙানো হয়েছে রঙিন কাগজে বানানো তারা চিহ্নিত আলোক সজ্জা। বসতবাড়ির আঙিনায়ও দেখা গেছে নানা রঙের কারুকার্য।

Maleshi3

গির্জায় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। খ্রিস্টান ধর্মাবলম্বীরা এ উৎসবে মেতে উঠেছেন। খৃস্টান ধর্মাবলম্বীরা জানান, ঈশ্বরের আশীর্বাদরূপে যিশু এসেছিলেন মানবতার কল্যাণে মানবজাতিকে অন্ধকার থেকে আলোর পথ দেখাতে। এ উৎসবের মধ্যে মিশে যাবে সকল হিংসা, সংঘাত। সৃষ্টি হবে সম্প্রীতির মেলবন্ধন।

দিনটি উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন আধুনিক মালয়েশিয়ার রূপকার প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদ। মাহাথির বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ মালয়েশিয়া। আবহমানকাল ধরে এ দেশে সব ধর্মের মানুষ পারস্পরিক ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ।

বিদ্যমান সম্প্রীতির এই মহান ঐতিহ্যকে আরও সুদৃঢ় করতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে। দেশটির প্রতিটি প্রদেশে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর বসবে। রাজধানীর প্রতিটি গির্জা ও এর আশপাশ সাজানো হয়েছে রঙিন বাতিতে। জরি দিয়ে গির্জার ভেতরের অংশ সুসজ্জিত করা হয়েছে। ভেতরে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।

Maleshi3

বড়দিন উপলক্ষে শপিংমলের দোকানগুলোতে বড়দিন ও ইংরেজি নতুন বছরের কার্ড, নানা রঙের মোমবাতি, সান্তা ক্লজের টুপি, জপমালা, ক্রিসমাস ট্রি, যিশু-মরিয়ম-জোসেফের মূর্তিসহ বিভিন্ন জিনিস বিক্রি করতে দেখা গেছে।

চার্চগুলোতে প্রার্থনায় যোগ দিয়েছেন ধর্মানুসারীরা। বড়দিন উপলক্ষে মালয়েশিয়ার খ্রিস্টান অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও মহাসচিব বিবৃতিতে মালয়েশিয়াসহ বিশ্বের সব খ্রিস্টান সম্প্রদায়ের লোকজনকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়েছেন। বড়দিন ধনী-দরিদ্র নির্বিশেষে সবার জন্য আনন্দ বার্তা বয়ে আসুক এই কামনা করেছেন তারা।

এদিকে, মালয়েশিয়াস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম বার্তায় খ্রিস্টান সম্প্রদায়সহ সবাইকে বড়দিনের শুভেচ্ছা জানিয়েছেন।

এমআরএম/এমএস

আরও পড়ুন