ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

আমিরাতের সাতটি শহর সেজেছে অপরূপ সাজে

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন | প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ০১ ডিসেম্বর ২০১৮

মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সংযুক্ত আরব আমিরাত। ১৯৭১ সালের (২ ডিসেম্বর) ব্রিটিশদের থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। এ বছর ৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবস আগামী (০২ ডিসেম্বর) রোববার পালন করবে। এ উপলক্ষে আমিরাতের সাতটি শহরকে অপরূপ সাজে সাজানো হয়েছে। 

Amirat

আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরাহ, রাস আল খাইমাহ, উম্ম আল কোয়াইন-সহ আমিরাতের প্রধান প্রধান সড়কসহ শহরের সড়কগুলো জাতীয় পতাকার পাশাপাশি আলোকিত ফরটি সেভেন শোভা বাড়াচ্ছে এখন থেকেই।

Amirat

মোটর র‌্যালি, বিমান মহড়া, ড্যান্সিং ঝরনা, আলোকসজ্জা, আতশবাজি, উঁচু ভবনে রং বেরঙের সাজ আর আলোর ঝলকানি। আমিরাতজুড়ে সাজানো হয়েছে নানা রঙের ব্যানার ফেস্টুন আর আলোর ঝলকানিতে দালানগুলো অপূর্ব সাজে সজ্জিত। স্কুল কলেজ, অফিস আদালত, সুপার ও হাইপার মার্কেট সেজেছে নানা সাজে।

Amirat

দিবসটি উদযাপনের লক্ষ্যে আরবের অধিবাসীরা আমিরাতের শেখদের ছবি ও পতাকা দ্বারা নিজেদের গাড়ি সাজানো হয়েছে। আমিরাতের বিভাগীয় শহরের কর্ণেস পাড়ে আজ (শনিবার-রাত ১২টার পর) দিবাগত রাতে সেসব গাড়ির প্রদর্শনী দেখানো হয়। আনন্দ ভাগাভাগি করার লক্ষ্যে ও আরব অধিবাসীদের উৎসাহ প্রদানের জন্য শহরের বিভিন্ন মহাসড়কে সেরাতে আমিরাতে অবস্থিত বিভিন্ন দেশের প্রবাসী-সহ আরবে অভিবাসী পর্যটকের ভিড় জমাবে।

Amirat

এ ছাড়াও বড় বড় শপিং মলগুলোতে দিবসটি উপলক্ষে উৎসবের আমেজ লক্ষণীয়। ভিন্ন তালিকায় ন্যাশনাল ডে ফ্যাশন শো-সহ আরব সংস্কৃতি ঐতিহ্যের নানা রকম আয়োজনসহ পণ্য বিশেষ ছাড় রেখেছে এসব শপিং মল।

Amirat

এদিকে আবুধাবি-শেখ খলিফা বিন যায়েদ আল-নাহিয়ান, দুবাই-শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম, শারজাহ-শেখ সুলতান বিন মোহাম্মদ আল-কাশিমি, আজমান-শেখ হুমাইদ বিন রশিদ আল-নুয়াইমি, ফুজাইরাহ-শেখ মোহাম্মদ বিন হামাদ বিন মোহাম্মদ আশ-শারকি, রাস আল খাইমাহ-শেখ সৌদ বিন শাকর আল-কাশিমি ও উম্ম আল কোয়াইন-শেখ সৌদ বিন রশিদ আল-মু'আল্লা ৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্থানীয় ও আমিরাতে অবস্থানরত সকল অভিবাসীদের অভিনন্দন এ উষ্ণ শুভেচ্ছা জানিয়েছে।

Amirat

এ বছর সাপ্তাহিক ছুটিসহ চারদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তবে বেসরকারি সেক্টরের জন্য ছুটি থাকছে দুদিন-রোববার ও সোমবার।

এমআরএম/জেআইএম

আরও পড়ুন