ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বাংলাদেশ স্কুলে আমিরাতের ৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন | প্রকাশিত: ০৬:৩০ পিএম, ২৯ নভেম্বর ২০১৮

নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে দেশটির ৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (২৭ নভেম্বর) আরব স্কুল শিক্ষার্থী উমামা ও উমি আকতারের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান।

কুরআন তেলোওয়াতের মাধ্যমে অনুষ্ঠানে দু’দেশের জাতীয় সংগীত বাজানো হয়। সংক্ষিপ্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন স্কুল অধ্যক্ষ মীর আনিসুল হাসান, জায়েদ ভার্সিটির অধ্যাপক ড. হাবীবুল হক খন্দকার, স্কুল শিক্ষক এস এম আবু তাহের প্রমুখ।

Amirat1

সাংস্কৃতিক অনুষ্ঠানে স্কুল ছাত্র-ছাত্রীদের আমিরাতের জাতীয় দিবস নিয়ে নানা পরিবেশনা উপস্থিত সকলকে মাতিয়ে রাখেন।

সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্রের একটি ফেডারেশন। এগুলি এক সময় ট্রুসিয়াল স্টেটস নামে পরিচিত ছিল। ১৯৭১ সালে দেশগুলি স্বাধীনতা লাভ করে। প্রতিটি আমিরাত একটি উপকূলীয় জনবসতিকে কেন্দ্র করে আবর্তিত এবং ওই লোকালয়ের নামেই এর নাম।

Amirat1

আমিরাতের শাসনকর্তার পদবী আমির। সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের নাম হলো আবুধাবি, আজমান, দুবাই, আল ফুজাইরাহ, রাআস আল খাইমাহ, আশ শারিকাহ এবং উম্ম আল ক্বাইওয়াইন। আবু ধাবি শহর ফেডারেশনের রাজধানী এবং দুবাই দেশের বৃহত্তম শহর।

এমআরএম/পিআর

আরও পড়ুন