ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

নজরুলের জীবন অবলম্বনে নাটক ‘নীলকণ্ঠ নজরুল’ যুক্তরাষ্ট্রে মঞ্চস্থ

লস্কর আল মামুন | লস আ্যন্জেলেস (যুক্তরাষ্ট্র) থেকে | প্রকাশিত: ১০:১৮ এএম, ১৩ নভেম্বর ২০১৮

তিনি পদ্মা আর গঙ্গার ভাটায় এনেছিলেন আশার জোয়ার। মানুষের বিভেদ ভোলাতে গেয়েছিলেন সাম্যের গান। নিজ পায়ে শেকল পরে জাতিকে করেছিল শেকলমুক্ত। স্বাধীনতার স্বাদ পেতে মানুষকে করেছেন প্রতিবাদী। তিনি আমাদের জাতীয় কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।

চরম দৈন্যতা, প্রতিকূলতা, অপমান, অপবাদ আর শোকের সাথে আমৃত্যু বসবাস করেন রাগ-অনুরাগের এই মহান কবি। যার লেখনি, গান, কবিতা আর বজ্রকন্ঠে জাগ্রত হয় জনতা। তিনিই একসময় সব হারিয়ে বাকরুদ্ধবস্হায় বেঁচে ছিলেন তিন যুগ। অবশেষে একদিন শান্ত হন রণক্লান্ত এই বীর যোদ্ধা। এভাবেই প্রদর্শিত হয় নজরুলের বৈচিত্রময় জীবনকাহিনী।

নজরুলের জীবন অবলম্বনে নাটক ‘নীলককণ্ঠ নজরুল’ মঞ্চস্থ হয় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। স্থানীয় সময় রোববার বিকেলে ক্যাল পোলি বিশ্ববিদ্যালয় থিয়েটারে মঞ্চস্থ হওয়া নাটকটি দেখতে ভিড় করেন অগনিত নজরুলপ্রেমী দর্শক। বাংলার পাশাপাশি ইংরেজি অনুবাদ থাকায় অভিনেতা-অভিনেত্রীদের অভিনয় উপাভোগ্য ছিল বিদেশি দর্শকদের কাছেও।

নাটকটি রচনা করেছেন ড. মদনগোপাল মুখাপাধ্যায়। পরিচালনায় ছিলেন কালাচাঁদ শীল, সৌম্যকান্তি মুখার্জি ও ড. অর্ণব ব্যানার্জি।

অলাভজনক প্রতিষ্ঠান ‘প্রথম’ আয়োজিত অনন্য এই আয়োজনে প্রধান অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠন ‘প্রথম’ এর প্রতিনিধি দীপক সরকার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দেবযানী মুমু সরকার ও সুনেত্রা সেন।

এমবিআর/পিআর

আরও পড়ুন