ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মস্কোতে বাংলাদেশি ব্যবসায়ীদের ‘গেট টুগেদার’

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১০ নভেম্বর ২০১৮

রাশিয়ায় বাংলাদেশি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশি বিজনেসম্যান অ্যাসোসিয়েশনের (আরবিসিসিআই) গেট টুগেদার অনুষ্ঠিত হয়েছে। শনিবার দেশটির মস্কোর একটি হোটেলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান উদ্বোধন করেন সংগঠনের সভাপতি এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এস এম তমাল পারভেজ। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানে রাশিয়ায় বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ড. এস এম সাইফুল হক, নাইজেরিয়ার রাষ্ট্রদূত ও বিজনেস কাউন্সিলর, ইন্দোনেশিয়ার বিজনেস কাউন্সিলর, নেপাল ও ফিলিপাইনের ফাস্ট ও সেকেন্ড সেক্রেটারি, বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ড. আশফাকুল ইসলাম বাবুল, ফাস্ট সেক্রেটারি লুবনা সিদ্দিকীসহ মস্কোর বিভিন্ন দূতাবাসের কূটনীতিক ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

russia2

অনুষ্ঠানে বাংলাদেশি পণ্যের বাজার সৃষ্টির বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া বাংলাদেশি ব্যবসায়ীদের বিভিন্ন দিক তুলে ধরা হয়। বিভিন্ন দেশের ব্যবসায়ীদের সঙ্গে তথ্য ও ব্যবসায়িক আদান-প্রদান উন্নতির বিষয়ে গুরুত্ব দেয়া হয়। বিভিন্ন দেশের ব্যবসায়ীদের বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ভবিষ্যৎ সম্ভাবনার ওপর আলোচনা করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সভাপতি সিআইপি মাহবুবুল আলম, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের পরিচালক সিআইপি রফিকুল ইসলাম মিয়া আরজু, ড. এ এস এম হোসাইন, সিআইপি ফিরোজ উল আলম খান প্রমুখ।

অনুষ্ঠানের পরে স্বল্প সময়ের জন্য সংগঠনের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এস এম তমাল পারভেজ এবং সাজ্জাদুর রহমান চৌধুরীকে আগামী দুই বছরের জন্য পুনরায় সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করা হয়।

russia3

এছাড়া নতুন করে সহ-সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন সালাউদ্দিন আহমেদ। আগামী ১৭ নভেম্বর সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা করা হবে।

উল্লেখ্য, রাশিয়া ও বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে আরবিসিসিআই প্রতিষ্ঠার শুরু থেকেই কাজ করছে। সংগঠনের সদস্যদের মাঝে ব্যবসা সম্প্রসারণ ও দিক-নির্দেশনা নিয়ে নিয়মিত বৈঠকের আয়োজন করা হয়।

বারেক কায়সার, রাশিয়া থেকে/এমআরএম/পিআর

আরও পড়ুন