ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মালয়েশিয়ায় মেগা থ্রি অভিযানে বাংলাদেশিসহ আটক ৮৩৪

আহমাদুল কবির | মালয়েশিয়া | প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ০১ জুলাই ২০১৮

মালয়েশিয়ায় মেগা থ্রি অভিযানে বাংলাদেশিসহ ৮৩৪ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে অভিবাসন বিভাগ। ৩০ জুন অবৈধ বিদেশি কর্মীদের বৈধকরণ প্রক্রিয়া শেষ হতে না হতেই পূর্বের ঘোষণা অনুযায়ী ১ জুলাই অবৈধদের বিরুদ্ধে একযোগে মালয়েশিয়াজুড়ে সাঁড়াশি অভিযান শুরু করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

অবৈধদের গ্রেফতারে পরিচালিত এই অভিযানের নাম দেয়া হয়েছে মেগা থ্রি। মেগা থ্রি অভিযানের প্রথম দিনেই বাংলাদেশিসহ প্রায় ৮৩৪ জন আটক হওয়ার খবর পাওয়া গেছে। এ অভিযানে বাংলাদেশি আটক হয়েছেন রিপোর্ট লেখা পর্যন্ত তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে ৩২৯ জন বাংলাদেশি আটক হয়েছেন।

অবৈধ অভিবাসী এবং বিদেশি অপরাধীদের ধরতে ইমিগ্রেশন বিভাগ সব ধরনের পদক্ষেপ নিচ্ছে বলে ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতু মোস্তাফার আলী সাংবাদিকদের জানান।

Maleshia-Atok-3

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন ২০১৮ পর্যন্ত প্রায় ২২ হাজার অবৈধ শ্রমিক গ্রেফতার হয়েছেন ইমিগ্রেশনের অভিযান মেগা দুইয়ে। শুধু অবৈধ শ্রমিকই নয়, গ্রেফতার করা হয়েছে পাঁচ শতাধিক মালিককে।

বিগত দিনে অবৈধ শ্রমিকরা গ্রেফতার হওয়ার কিছু দিনের মধ্যে জরিমানা দিয়ে টিকিট কেটে বাংলাদেশে যাওয়ার পথ থাকলেও এবার বড় ধরনের জরিমানা এবং শাস্তির বিধান রয়েছে। অবৈধ শ্রমিকদের ৫০ হাজার রিঙ্গিত যা বাংলাদেশি টাকায় ১০ লাখ এবং বেত্রাঘাতের বিধান রেখে নতুন আইন করেছে দেশটির অভিবাসন বিভাগ।

Maleshia-Atok-3

এদিকে বিভিন্ন সূত্রে জানা গেছে, অভিযান মেগা-থ্রির জন্য প্রস্তুত করা হয়েছে স্পেশাল বাহিনী। যার নেতৃত্বে রয়েছে ইমিগ্রেশন, পুলিশ, রেলা ও স্থানীয় অবসরপ্রাপ্ত বিভিন্ন বাহিনীর সদস্যরা।

সম্মিলিত এই অভিযানের নাম দেয়া হয়েছে মেগা থ্রি, এই বাহিনীর প্রধান কাজ হচ্ছে বিভিন্ন দেশের শ্রমিকদের বাসস্থান, কাজের জায়গা ও বিদেশি শ্রমিক অধ্যুষিত এলাকা এবং বিভিন্ন মিডিয়ায় ভাইরাল এলাকাগুলো। আরও থাকবে বিভিন্ন কৌশল যার কারণে অবৈধদের কাজ করা দুঃসাধ্য হয়ে পড়বে।

ইমিগ্রেশন থেকে বলা হয়েছে, জুলাই মাসে অবৈধ শ্রমিকদের দেশে যাওয়ার একটি সুযোগ দেয়া হয়েছে। যাদের বৈধ কোনো কাগজপত্র নেই। তাদের দূতাবাস কর্তৃক আউটপাস সংগ্রহ করে কোন জরিমানা ছাড়াই দেশে যাওয়ার সুযোগ থাকবে।

এমআরএম/পিআর

আরও পড়ুন