ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বাংলাদেশি সেজে যুক্তরাজ্যে বিয়ে করেছেন নেপালি নারী

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২৫ জুন ২০১৮

বাংলাদেশি পরিচয় দিয়ে ব্রিটিশ নাগরিক ড্রেক কেনটনকে বিয়ে করেছেন হেলেন সিং সেরেস্তা নামের এক নেপালি নারী। বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে ওই নারী যুক্তরাজ্যে আসেন। তবে যুক্তরাজ্যে যাওয়ার পরে ড্রেককে তালাক দেন হেলেন।

এ নিয়ে যুক্তরাজ্য বাংলাদেশ হাইকমিশনে অভিযোগ করেন ড্রেক কেনটন। এর প্রেক্ষিতে হেলেনের পাসপোর্টের বিষয়ে তদন্ত করতে পাসপোর্ট অধিদফতরকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাজ্য হাইকমিশন জানায়, হেলেন সিং নামে এক নারীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছেন ড্রেক কেনটন নামে এক ব্রিটিশ নাগরিক। ওই ব্রিটিশ নাগরিক জানান, হেলেন নিজেকে বাংলাদেশি পরিচয় দিয়ে তাকে বিয়ে করেন। ২০১৩ সালের ১৮ নবেম্বর বাংলাদেশি পাসপোর্ট নিয়ে যুক্তরাজ্যে যান হেলেন।হেলেনের বাংলাদেশি পাসপোর্ট নম্বর এজি ৩৫৬০১২৩১।

ড্রেক কেনটন জানান, বিয়ের পর হেলেনের কাছে নেপালি পাসপোর্টও দেখতে পান। খোঁজ নিয়ে জানতে পারেন, হেলেন একজন প্রতারক। নিজের নামে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করেছেন তিনি। এই পাসপোর্ট নিতে হেলেনকে সহায়তা করেছেন আবদুল্লাহ আলম নামের এক বাংলাদেশি।

ড্রেকের অভিযোগ, ওই নারীর আসল নাম হেলেন দেবী। পাসপোর্টে তিনি লিখেছেন হেলেন সিং। তিনি ড্রেকের সঙ্গে প্রতারণা করেছেন এবং তার টাকা-পয়সা আত্মসাৎ করেছেন।

এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ‘নেপালি হয়েও বাংলাদেশি পাসপোর্ট গ্রহণের বিষয়টি উদ্বেগজনক। এ ব্যাপারে পাসপোর্ট অধিদফতরকে তদন্ত করতে নির্দেশ দেয়া হয়েছে।’ বিষয়টি নিয়ে পাসপোর্ট অধিদফতরকে একটি চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশি নাগরিক পরিচয়ে একজন নেপালি নাগরিক অবৈধভাবে যুক্তরাজ্যে গিয়ে দেশের ভাবমূর্তি নষ্ট করেছেন। হেলেন নামের ওই নেপালি নাগরিকের সব দলিল যাচাই-বাছাই করতে হবে এবং বাংলাদেশি পাসপোর্ট বাজেয়াপ্ত করে তার বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে হবে।

এছাড়া বাংলাদেশি পাসপোর্ট পেতে নেপালি নাগরিককে সহায়তাকারী আবদুল্লাহ নামের কর্মকর্তাকে শনাক্ত করে আইনের আওতায় আনতেও চিঠিতে নির্দেশ দেয়া হয়েছে।

এমআরএম/পিআর

আরও পড়ুন