ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

পর্তুগালে ঈদ পুনর্মিলনী ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান অনুষ্ঠিত

নাঈম হাসান পাভেল | প্রকাশিত: ০১:২৬ পিএম, ২৫ জুন ২০১৮

মেজবান চট্টগ্রামের ঐতিহ্য। প্রবাসে থেকেও সেই ঐতিহ্য লালনের প্রয়াসে পর্তুগালে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী মেজবান। ২৪ শে জুন রাতে লিসবনের বাংলাদেশি অধ্যুষিত মার্তৃম-মুনিজ এলাকা যেন চট্টগ্রামের ক্ষুদ্র অংশ তথা একখণ্ড বাংলাদেশে পরিণত হয়েছিল।

ঈদ পরবর্তী সময়ের সর্বোচ্চ স্যংখক মানুষের অংশগ্রহণে লিসবন ও আশপাশের শহরে বসবাসরত চাটগাঁইয়ারা ছাড়াও বিপুলসংখ্যক প্রবাসীসহ প্রায় দেড় হাজার বাংলাদেশি এতে অংশ নেন।

Mejban

ঐতিহ্যবাহী এ মেজবান আয়োজনের পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন মো. ইকবাল চৌধুরী, আবু হেনা চৌধুরী, মো. শাহাদাত হোসেন ও মেজবাহ উল আলম রিগান। পরবর্তীতে পর্তুগালে বসবাসরত অন্যান্য প্রবাসী চট্টগ্রামবাসীরও এতে সহযোগিতা করেন। অনুষ্ঠানকে চট্টগ্রামের পরিপূর্ণ স্বাদ দিতে মেজবানের খাবারের রেসিপি অনুযায়ী রান্না ও পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী। তিনি বলেন, ঈদ পরবর্তী সময়ে চট্টগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান আয়োজনে বিপুল স্যংখক বাংলাদেশিকে একসঙ্গে দেখে ভাল লাগছে। এ ধরনের আয়োজন কমিউনিটিতে সম্প্রীতি এবং সৌহার্দ্য আরও বাড়াবে। পরে তিনি এ আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

Mejban

মেজবানের আয়োজকরা বলেন, কমিউনিটির মধ্যে সম্প্রীতি এবং সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের কারণেই আমাদের এই ধরনের আয়োজন সফল করা সম্ভব হয়েছে। তারা মেজবানে অংশ নেয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

এমএমজেড/জেআইএম

আরও পড়ুন