ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

জাপানে ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ পাচ্ছেন শিল্পী কাজী গিয়াসউদ্দিন

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ১০:০৭ এএম, ৩০ এপ্রিল ২০১৮

প্রতিবছর বসন্তকালে বিভিন্ন ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রাখার জন্য নিজ নাগরিকদের পাশাপাশি বিদেশিদেরও বিশেষ পদক দিয়ে সম্মানিত করে জাপান সরকার। এ বছর ৪১৫২ জন জাপানির পাশাপাশি ১৪০ জন বিশিষ্ট বিদেশি নাগরিক ১০টি ধাপে এ সম্মাননা পেতে যাচ্ছেন। শনিবার প্রকাশিত এ তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে এ সম্মাননা পাচ্ছেন জাপানপ্রবাসী শিল্পী কাজী গিয়াসউদ্দিন।

কাজী গিয়াসউদ্দিন ১৯৭৫ সালে জাপানের শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি নিয়ে চারুকলায় উচ্চশিক্ষা গ্রহণের জন্য জাপানে যান। স্নাতকোত্তর শেষে টোকিও চারুকলা ও সংগীত বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয়ের পিএইচডি কোর্স সাফল্যের সঙ্গে শেষ করা তিনিই প্রথম ছাত্র।

কাজী গিয়াসউদ্দিন জাপানের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে স্বল্প সময়ের জন্য শিক্ষকতা করলেও মূলত ফ্রিল্যান্স শিল্পী হিসেবে কাজ শুরু করেন। বিমূর্ত ধারার ছবি আঁকার শিল্পী কাজী গিয়াসউদ্দিন ছবির মোটিফ বা উপাদান সংগ্রহ করে থাকেন বাংলাদেশের প্রকৃতির মধ্য থেকে।

জাপান ও বাংলাদেশে আধুনিক অঙ্কনশিল্পের বিকাশের মাধ্যমে সাংস্কৃতিক বিনিময়ে অবদান রাখার জন্যই তাকে এ সম্মাননা দেয়া হচ্ছে। তাকে পঞ্চম ধাপের সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান গোল্ড অ্যান্ড সিলভার রেস’ পদকে ভূষিত করা হচ্ছে।

টোকিওতে সম্রাটের প্রাসাদে আগামী ৮ মে এ বছরের সম্মানিত ব্যক্তিদেরকে এ সংবর্ধনা দেয়া হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাপানের সম্রাট আকিহিতো ও প্রধানমন্ত্রী শিনজো আবে।

আরএস/জেআইএম

আরও পড়ুন