ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

নিউইয়র্কে নজরুলের ব্যবহৃত জিনিসপত্র দেখার সুযোগ পাচ্ছে প্রবাসীরা

কৌশলী ইমা | প্রকাশিত: ১০:০২ এএম, ২৯ এপ্রিল ২০১৮

এই প্রথমবারের মতো জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র প্রকাশ্যে দেখানোর ব্যবস্থা করেছে কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন। আগামী ৫ মে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে এই প্রদশর্নীর আয়োজন করা হয়েছে।

একই দিন পিএস-৬৯ মিলনায়তন দিনব্যাপী কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মোৎসব পালন করা হবে।

কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন সূত্র জানায়, কবি পরিবারের সদস্যদের উপস্থিতিতে ‘অন্তরঙ্গ নজরুল’ নামের এ অনুষ্ঠানে আলাপচারিতা, কবিতা, সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন কল্যাণী কাজী, অনির্বাণ কাজী, কাজী অনিন্দিতা তরফদার ও শাহিন তরফদার। নজরুলের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র দর্শনের প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ১০, ২০ ও ৫০ ডলার।

কবি নাতনি অনিন্দিতা কাজী জানান, এ অনুষ্ঠানে মূলত কবি পরিবারের উপস্থিতিতে একান্ত আলাপচারিতা, কবির কিছু পান্ডুলিপি, চশমা, কবির স্ত্রীর বিয়েতে ব্যবহৃত শাড়ি, কবির ছবিসহ বেশ কিছু জিনিসপত্র জনসম্মুখে প্রদর্শন করা হবে। দীর্ঘদিন কাজী নজরুল ইসলাম ও তার স্ত্রী প্রমীলা দেবি, তাদের ছোট ছেলে কাজী অনিরুদ্ধ ও তার স্ত্রী কল্যাণী কাজীর পরিবারে থাকার সুবাদে স্মৃতি বিজড়িত এই সম্পদ রয়েছে গেছে এই পরিবারের সঙ্গে। এগুলো সংরক্ষণ করেছেন কবি পৌত্র কাজী অনিরুদ্ধের জ্যেষ্ঠ পুত্র কাজী অনির্বাণ। এই দুষ্প্রাপ্য জিনিসগুলো এর আগে কোথাও প্রদর্শিত হয়নি। এই প্রথম ফাউন্ডেশনের যাত্রার শুভলগ্নে প্রবাসী বাঙালি ও নজরুল অনুরাগীদের জন্য আমাদের এই বিশেষ প্রদর্শনী। পরবর্তীতে ফাউন্ডেশনের মাধ্যমে এই প্রদর্শনী বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ পৃথিবীর বিভিন্ন দেশে করা হবে।

তিনি আরও বলেন, কবি কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি তার কাব্য দর্শন ও সঙ্গীতকে দেশে এবং প্রবাসে বর্তমান ও আগামী প্রজন্মের মধ্যে আরও বেশি পরিচিতি, পরিবর্ধিত আকারে প্রচার ও প্রসারের লক্ষ্যে কবি পরিবারের উদ্যোগে কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন নর্থ আমেরিকা তাদের যাত্রা শুরু করতে চলেছে। নর্থ আমেরিকা থেকে যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে ফাউন্ডেশনের ব্যাপ্তি ও কাজের পরিধি দুই বাংলা ছাড়াও বিশ্বের সব অঞ্চলেই বিস্তার করতে মুখ্য ভূমিকা পালন করবে।

কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য ও তত্ত্বাবধায়কদের মধ্যে রয়েছেন কবি নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্র কাজী অনিরুদ্ধের স্ত্রী কল্যাণী কাজী, যিনি সঙ্গীত শিল্পী ও নজরুল গবেষক। তাদের জ্যেষ্ঠ পুত্র চিত্রকর কাজী অনির্বাণ, কাজী অনিন্দিতা তরফদার ও শাহিন তরফদার।

এসআর/এমএস

আরও পড়ুন