ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ইতালিতে বৈশাখ মাতালেন কবি ফারুক ও শিল্পী নাহিদ

জমির হোসেন | ইতালি থেকে | প্রকাশিত: ০৬:৫১ পিএম, ২৫ এপ্রিল ২০১৮

ইতালির রোমে ১৪২৫ বাংলা নতুন বছর ও বাংলাদেশ সমাজ কল্যাণ সংঘের দশ বছর পূর্তি উপলক্ষে পহেলা বৈশাখ উদযাপন করা হয়েছে। রোববার ২২ এপ্রিল দিনব্যাপী তরবেল্লা মনাকার একটি হল রুমে বাংলা নববর্ষের আনন্দ ভাগাভাগি করে নিতে বাংলাদেশিসহ অন্যান্য দেশের অভিবাসীরা প্রাণের অনুষ্ঠানে মেতে উঠেন।

প্রবাসে ব্যস্ততার মাঝে বৈশাখী আমেজ রাজধানী রোমে এখনও বিদ্যমান। দিনব্যাপী অনুষ্ঠানে বিশিষ্ট কবি ও শিশু সাহিত্যিক সৈয়দ আল ফারুকের স্বরচিত কবিতা আবৃত্তি বাংলাদেশিদের বেশ আনন্দ যোগায়। সত্তর দশকের প্রথিতযশা এই কবির বাস্তবধর্মী কবিতা শুনে হাসিখুশিতে মেতে করতালি দিয়ে কবিকে স্বাগত জানান।

Italy1

এ সময় কবি সবাইকে ধন্যবাদ জানান। প্রবাসে এ রকম আয়োজন ইতিবাচক বলে আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। মনোয়ারা বেগমের উপস্থাপনায় ইউরোপের জনপ্রিয় সঙ্গীত শিল্লী নাহিদ নাজিয়ার গান উপভোগ করেন দর্শকরা। শিল্পী নাহিদের গান শ্রোতাদের মনে দোলা দেয়।

লন্ডন থেকে আগত শিল্পী তার অনুভূতি প্রকাশ করে বলেন, সত্যিই চমৎকার আয়োজন। প্রবাসী বাঙালিদের এই অনুষ্ঠান মাইলফলক হয়ে থাকবে। তিনি এ রকম বিনোদনমূলক অনুষ্ঠানের জন্য আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি একক গানের পাশাপাশি রোমের আরেক জনপ্রিয় শিল্পী কাজী জাকারিয়ার সঙ্গে ডুয়েট গান করেন।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন রোম বিশ্ব সঙ্গীত কেন্দ্র।

750

অনুষ্ঠানে ইতালির সু-পরিচিত মুখ শিশুশিল্পী অর্পিতা সিকদার নৃত্য পরিবেশন করেন। এ সময় রোমের প্রবীণ ব্যক্তিত্ব সাংবাদিক সংগঠনের উপদেষ্টা লুৎফুর রহমান, কামরুজ্জামান রতন, আতিয়ার রসুল কিটনসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সমাজ কল্যাণ সংঘের দশ বছর পূর্তিতে অনুষ্ঠানে মনোয়ারা বেগমকে ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়া মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় জনপ্রিয় কণ্ঠশিল্পী নাহিদ নাজিয়া, স্থানীয় শিল্পী কাজী জাকারিয়া (বিটিভি), মো. সেলিমসহ অন্যান্য শিল্পীরা নৃত্য ও গান পরিবেশন করেন। অন্যদের মধ্যে রাজনৈতিক, সামাজিক, ও আঞ্চলিক নেতারা উপস্থিত থেকে অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তোলেন।

italy

বাংলাদেশ সমাজ কল্যাণ সংঘ ৬নং মুনিচিপিও রোম ইতালির সভাপতি কামরুজ্জামান রতন এ সময় বলেন, আপনাদের সবার সহযোগিতা ছিল তাই আমরা সফলতার সঙ্গে দীর্ঘ ১০ বছর কমিউনিটির পাশে থাকতে পেরেছি। আশা করি আপনারা যদি সব সময় আমাদের পাশে থাকবেন। আপনাদের পাশে পেলে পরবর্তী ২০ বছরও সুন্দরভাবে অতিক্রম করবো।

এর আগে মহিলা সমাজ কল্যাণ সংঘের সভাপতি মনোয়ারা বেগম বেবীর নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা করা হয়। সম্মিলিত কণ্ঠে বাঙালির সেই চিরচেনা সুর এসো হে বৈশাখ এসো এসো গানের মধ্য দিয়ে মূল সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করা হয়।

এমআরএম/এমএস

আরও পড়ুন