ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

কলকাতা উপহাইকমিশনে পতাকা উত্তোলন দিবস পালিত

মনিকা সাহা | কলকাতা | প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ১৯ এপ্রিল ২০১৮

কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের উদ্যোগে পালিত হয়েছে পতাকা উত্তোলন দিবস। বাংলাদেশের বাইরে এই প্রথম দিবসটি পালিত হয়েছে। জাতীয় সঙ্গীতের সঙ্গে সঙ্গে লাল-সবুজের পতাকাটি উত্তোলন করেন উপহাইকমিশনার তৌফিক হাসান।

১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-দূতাবাসে বাঙালি কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশের আনুগত্য ঘোষণা করে পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন। এই পতাকা উত্তোলনে তৎকালীন মিশন প্রধান এম হোসেন আলী নেতৃত্ব দিয়েছিলেন।

পতাকা উত্তোলনের পর বিশ্ববাসীর দৃষ্টি পড়েছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের মুজিবনগরের বৈদ্যনাথ তলায় বাংলাদেশে প্রথম সরকার শপথ নেয়ার পরদিনই কলকাতায় পাকিস্তানের মিশন বাংলাদেশ মিশন হিসেবে আত্মপ্রকাশ করে।

অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে চার বিভাগীয় প্রধান কাউন্সিলর ভিসা মনসুর আহমেদ বিপ্লব, প্রথম সচিব (বাণিজ্য) সাইফুল ইসলাম, প্রথম সচিব (শিক্ষা ও ক্রীড়া) শেখ সাফিউল ইমাম এবং প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল উপ-দূতাবাসের চারদিক প্রদক্ষিণ করে।

এ সময় উপস্থিত ছিলেন উপ-দূতাবাসের হেড অব চেন্সারি বি এম জামাল হোসেন, কাউন্সিলর (রাজনৈতিক) মিয়া মহম্মদ মাইনুল কবির, কাউন্সিলর শাহনাজ আখতার রানু এবং দ্বিতীয় সচিব মৌসুমি ওয়াইজ প্রমুখ। এছাড়া উপ-দূতাবাসের সাধারণ-কর্মীরাও উপস্থিত ছিলেন।

এমআরএম/পিআর

আরও পড়ুন