ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

নেদারল্যান্ডসে মঙ্গল শোভাযাত্রা

জমির হোসেন | প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১৬ এপ্রিল ২০১৮

বাঙালির হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতি পহেলা বৈশাখ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করে আসছে বহুদিন থেকেই। সুদূর প্রবাসে ও বাঙালিরা ভুলে যায়নি তাদের মা-মাটির প্রতি ভালোবাসা তাই তারা হল্যান্ডে বসেও ব্যাপক উৎসাহ উদ্দীপনায় উদযাপন করছে বাঙালির ঐতিহ্যের প্রতীক পহেলা বৈশাখ।

নেদারল্যান্ডস বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ইউরোপ প্রবাসীরা ইলিশ পান্তার স্বাদ নিয়েছে বাঙালির ঐতিহ্য বছরের প্রথম দিনে। নেদারল্যান্ড রাষ্টদূত শেখ মুহাম্মদ বেলালের উদ্যোগে নেদারল্যান্ডসে বসবাসকারী সব বাঙালির উপস্থিতিতে বর্নাঢ্য মঙ্গল শোভাযাত্রা মাধ্যমে নববর্ষের সূচনা হয়।

এছাড়ও দূতাবাসের আয়োজনে ছিলো বৈশাখী মেলা। মেলা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও হরেক রকমের বাঙালিদের ঐতিহ্যের খাবার-দাবার। বৈশাখী আয়োজনে অনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দিয়েছেন নেদারল্যান্ডস রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল ও তার সহধর্মিণী। এছাড়াও অংশ নিয়েছেন ইউরোপীয় আওয়ামী লীগ নেতা টিটু মিয়া ও তার সহধর্মিণী।

প্রবাসে বাঙালির এ আয়োজনে বাংলাদেশ থেকে ছুটে এসে অংশ নিয়েছেন বিজিএমইএ-এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান ও সহ-সভাপতি মো. নাসির হোসেন প্রমুখ। নেদারল্যান্ডস দূতাবাসের এ বর্নাঢ্য আয়োজনে প্রবাসীরা সবাই আনন্দিত বলে জানিয়েছেন।

পার্থ প্রতীম/এমআরএম/পিআর

আরও পড়ুন