ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

রাশিয়ায় বৃত্তি পেয়েছে যেসব বাংলাদেশি শিক্ষার্থী

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ১৬ এপ্রিল ২০১৮

রাশিয়ায় অধ্যয়নরত সাত বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে রাশিয়ান প্রবাসীদের সমাজ কল্যাণ সংস্থা ‘দব্রি মির’। রোববার মস্কোর একটি রেস্টুরেন্ট সংবাদ সম্মেলন শেষে বৃত্তি দেয়া হয়।

বৃত্তিপ্রাপ্তরা হলেন- পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটির সৌমিত্র নিলয় বসাক ও ফয়সাল আলম, রোড অ্যান্ড অটোমোবাইল স্টেট ইউনিভার্সিটির তানজিল কবির, চুবাস স্টেট ইউনিভার্সিটির মো. নাজমুল হাসান, হায়ার স্কুল অব ইকোনোমিসের সফিকুল ইসলাম, লোবাসহেভসকু স্টেট ইউনিভার্সিটির সজীব মিয়া ও টুলা স্টেট ইউনিভার্সিটির কাদির কিবরিয়া।

জানানো হয়, বৃত্তি দেয়ার জন্য সম্প্রতি রাশিয়ায় অনার্স ও মাস্টার্সে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়। আবেদনকারীদের সব পরীক্ষার নম্বরপত্র জমা দিতে বলা হয়। সৃজনশীলতা প্রমাণের জন্য রাশিয়ার শিক্ষা, রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক এবং রাশিয়াতে বাংলাদেশি ছাত্রকল্যাণ বিষয়ে চার পৃষ্ঠার প্রবন্ধ লিখতে বলা হয়। এসব মেনে ২২ জন শিক্ষার্থী বৃত্তির জন্য আবেদন করে। সেখান থেকে বাছাই করে সাতজনকে মনোনীত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সংস্থার বোর্ড চেয়ারম্যান মামুনুল হক। উপস্থিত ছিলেন সংস্থার উপদেষ্টা সফিকুল আলম রিপন, বাংলা প্রেস ক্লাব রাশিয়ার সভাপতি বারেক কায়সার, সাধারণ সম্পাদক স্বরুপ দেব, সহ-সভাপতি আকিকুল লিয়ন ও রহমতউল্লাহ।

এমআরএম/পিআর

আরও পড়ুন