ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বিদেশি পর্যটকরাও যেতে পারবেন অরুনাচলের গভীরে

মনিকা সাহা | কলকাতা | প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২৬ মার্চ ২০১৮

উত্তর পূর্ব ভারতের প্রাকৃতিক সৌন্দর্যে ভরা অরুনাচল রাজ্য। সংরক্ষিত ও দুর্গম রাস্তা হবার ফলে এ অঞ্চলে বিদেশি পর্যটকদের ঢোকার অনুমতি ছিল না। তবে প্রত্যন্ত অঞ্চলগুলোতে পর্যটকদের যাবার ছাড়পত্র পাওয়ার নিয়ম-কানুন আরও সহজ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এ সুযোগটা কাজে লাগাতে পারেন বাংলাদেশি ভ্রমণ পিপাসু পর্যটকরা। এর আগে বহু বাংলাদেশি অরুনাচল এসেও ভেতরে ঢুকতে না পেরে ঘুরে গেছেন। এবার ভারত সরকার ভ্রমণ পিপাসুদের মুখে হাসি ফুটাবে।

অরুনাচল ইনার লাইন পারমিট ও প্রটেক্ট এরিয়া পারমিট এতদিন দুই বছরের জন্য দেয়া হতো। কিন্তু মন্ত্রিসভার কো-অর্ডিনেশন কমিটির বৈঠকের পর পর্যটকদের জন্য পাঁচ বছরের জন্য খুলে দেয়া হচ্ছে। ফলে অরুনাচলের তাওয়াং জিরো ও বমডিলার মতো এলাকার সৌন্দর্য দেখার সুযোগ পাবে পর্যটকরা এবং এই রাজ্যের আর্থিক উন্নয়ন ও বৃদ্ধি ঘটবে বলে মনে করছেন সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কিরেন রিজিজু জানান, বিদেশি পর্যটকদের অরুনাচল যাওয়ার বিষয়ে সরকারকে কয়েকটি বিষয় জানাতে হবে। যেমন- পর্যটকদের এলাকা সফরের সময়, নাম, ঠিকানা নথিভুক্ত করা। তাদের গতিবিধির ওপর নজর রাখা এবং তারা কখন ও কবে রাজ্য ছেড়ে যাচ্ছেন ইত্যাদি বিষয়গুলো রাজ্য সরকারকে অবগত করতে হবে।

এমআরএম/এমএস

আরও পড়ুন